MysmsBD.ComLogin Sign Up

অফিসে প্রতিদিন লেট হচ্ছে, জেনে নিন সকালে ঘুম থেকে উঠার সহজে উপায়!

In লাইফ স্টাইল - Jun 03 at 6:38am
অফিসে প্রতিদিন লেট হচ্ছে, জেনে নিন সকালে ঘুম থেকে উঠার সহজে উপায়!

সকালে ঘুম থেকে উঠতে যেন মন চাচ্ছে না। তবু জীবিকার তাগিদে কর্মক্ষেতে যেতে হয় সবাইকে। কিন্তু প্রতিদিন ঘুম থেকে উঠতে যদি লেট হয় তবে সেই কর্মক্ষত্র ধরে রাখা কঠিন। চাকরীটি চলে যাওয়ার আশংকা বেশী। এই মজার সকালে ঘুমের চোখ খোলেই না যেন। উঠতে দেরি হয়।

ফলে চাপ। অফিসে রোজ লেট। কাজে বিভ্রাট। তাই সকালে ঘুম ভাঙাতে জেনে নিন কিছু সহজ উপায়।

১. রাতে ঘুমোতে যাওয়ার সময়টা ঠিক করুন— একজন প্রাপ্তবয়স্কের জন্য ৭ থেকে ৯ ঘণ্টা ঘুম জরুরি। তাই, একটা রুটিনে ঘুমানোর সময়টাকে বাঁধুন। সকাল ৭টায় ঘুম থেকে উঠতে হলে ১১টার মধ্যে বিছানায় যাওয়ার চেষ্টা করুন।

২. অ্যালার্মের ‘স্নুজ’ বোতামে আঙুল রাখবেন না— একটু একটু করে অ্যালার্মের ‘স্নুজ’ বোতামে আঙুল পড়তে থাকে, আর ঘুম থেকে উঠতে দেরি হয়ে যায়। চোখ যখন খুলল, তখন ছানাবড়া। সকাল ৬টায় ওঠার ছিল ঘুমের নেশায় ১ ঘণ্টা ধরে অ্যালার্মের ‘স্নুজ’ বোতাম টিপে যাওয়ায় ৭টা বেজে গিয়েছে। তাই ‘স্নুজ’ বোতাম টেপার অভ্যাস ত্যাগ করুন।

৩. সুন্দর প্রাতঃরাশ বানান— সুন্দর প্রাতঃরাশের নেশা
সকাল ঘুম ভাঙানোর অন্যতম উপায়। এমন সুস্বাদু প্রাতঃরাশ বানান, যা আপনার রসনাকে জাগিয়ে তুলবে রোজ সকালে আর তাড়াতাড়ি ঘুমও ভেঙে যাবে।

৪. ঘুমানোর সময়ে আশপাশের শব্দ কমান— ‘পিসফুল স্লিপ’-এর জন্য আশপাশের শব্দ কমান। একদম নিঃশব্দ আবহে ঘুমানোর চেষ্টা করুন। এতে ঘুমও ভাল হবে। সকাল উঠলে আর ক্লান্তিও লাগবে না।

৫. হাতের কাছে অ্যালার্ম ঘড়ি রাখবেন না— অ্যালার্মটাকে এমন জায়গায় রাখুন, যেখানে আপনাকে উঠে গিয়ে অ্যালার্ম বন্ধ করতে হবে।

৬. ঘুমানোর আগে ল্যাপটপ ও মোবাইল ফোন বর্জন করুন— ঘুমোতে যাওয়ার অন্তত ৪৫ মিনিট আগে ল্যাপটপ দেখা বা মোবাইল ফোনে কথা বলা বন্ধ করুন।

৭. সকালে সূর্যের আলো দেখুন— ঘরে সূর্যের আলো ঢুকতে দিন। চিকিৎসা বিজ্ঞানের মতে, একজন ঘুম থেকে উঠে অন্তত ৩০ মিনিট ধরে সূর্যের আলো দেখেন তাহলে তিনি যেমন ঝরঝরে অনুভব করবেন, তেমনি গোটা দিনে শরীর থেকে ক্লান্তিও দূর হয়ে যাবে।

৮. পুরনো দিনের অ্যালার্ম ঘড়ি ব্যবহার করুন— পুরনোদিনের অ্যালার্ম ঘড়ি বিছানার পাশে রাখুন। টের পেয়ে যাবেন ঘুম ভাঙাতে কতটা বিরক্তিকর শব্দ এখান থেকে উৎপন্ন হতে পারে!

৯.সকালে এক ব্যায়ামভ্যাস রাখুন— হাল্কা শরীর চর্চা আপনার শরীরের পক্ষে যেমন ভালো, তেমনি পায়ের স্ট্রেচিং আপনাকে করে তুলবে সতেজ ও তরতাজা।

১০. ৩০ মিনিট ধরে স্নান করুন— সকালে ওঠে প্রথমে যে আবশ্যিক কাজগুলো করবেন তা হল স্নান। অন্তত ৩০ মিনিট ধরে স্নান করুন।

১১. ঘুম পেতে মিউজিক শুনুন— হাল্কা করে মিউজিক শুনুন। চোখে লাগে না, এমন লাইট ঘরে ব্যবহার করতে পারেন।

১২. ক্যাফাইন জাতীয় পানীয় বর্জন করুন— ঘুমোতে যাওয়ার অন্তত ৮ ঘণ্টা আগে ক্যাফাইন জাতীয় কোনও পানীয় খাবেন না।

১৩. ঘরে সুগন্ধী ছেটান— ঘুমোতে যাওয়ার সময় ঘরে একটু সুগন্ধী ছেটান। সুগন্ধীর গন্ধে ঘুম আসে তাড়াতাড়ি।

১৪. ধীরে ধীরে অভ্যাস বদলান— ঘুম থেকে তাড়াতাড়ি ওঠতে আচমকা পুরনো অভ্যাস ত্যাগ করবেন না। ধীরে ধীরে পুরনো অভ্যাসটা ত্যাগ করুন। আগে ৮টায় ঘুম থেকে উঠলে চেষ্টা করুন এখন থেকে ৭টায় উঠতে। ৭টায় ওঠাটা অভ্যাসে পরিণত হলে এবার সেটাকে ৬টায় নিয়ে আসার চেষ্টা করুন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3488
Post Views 308