MysmsBD.ComLogin Sign Up

ইউরোর দল পরিচিতি : বেলজিয়াম

In ফুটবল দুনিয়া - Jun 03 at 1:38am
ইউরোর দল পরিচিতি : বেলজিয়াম

১০ জুন পর্দা উঠবে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ তথা ইউরো-২০১৬ এর। ইউরোর ১৫তম আসরের আয়োজক ইউরোপের অন্যতম সমৃদ্ধশালী দেশ ফ্রান্স। অবশ্য তারা দুই-দুইবারের চ্যাম্পিয়নও।

১৯৯৬ সাল থেকে ইউরোতে ১৬টি করে দল অংশ নিলেও এবারই প্রথম খেলতে যাচ্ছে ২৪টি দল। তাদেরকে ৬টি গ্রুপে বিভক্ত করে অনুষ্ঠিত হবে প্রতিদ্বন্দ্বিতা।

ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামবে সেরা ২৪টি দেশ। তার আগে MySmsBD.Com এর পাঠকদের জন্য ইউরো ২০১৬ তে অংশ নেওয়ার দলগুলোর পরিচিতি পর্ব তুলে ধরা হচ্ছে। সেই ধারাবাহিকতায় আজকের আলোচ্য দল বেলজিয়াম।

★ ইউরোপের এই দলটির আদ্যোপান্ত MySmsBD.Com এর পাঠকদের জন্য তুলে ধরা হল :

যেভাবে ইউরো ২০১৬ এর চূড়ান্ত পর্বে বেলজিয়াম :
গ্রুপ ‘বি’ থেকে বাছাই পর্বে অংশ নিয়ে অনেকটা বাঁধা বিপত্তিহীনভাবেই ইউরো ২০১৬ এর চূড়ান্ত করে বেলজিয়াম। ১০ ম্যাচে ৭ জয়, ২ ড্র আর ১ হারে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া বেলজিয়ামের একমাত্র হার গ্যারেথ বেলের ওয়েলসের কাছে। এই নিয়ে পঞ্চম বারেরমতো ইউরোপের শেষ্ঠত্বের লড়াইয়ে নামতে যাচ্ছে ফিফা র্যা ঙ্কিংয়ে এই মুহুর্তে দুইয়ে অবস্থান করা বেলজিয়াম।

ইউরোতে বেলজিয়ামের অতীত পারফরম্যান্স :
সর্বশেষ উয়েফা র্যা ঙ্কিংয়ে এক নম্বরে থাকা বর্তমান বেলজিয়াম দলটিকে দেখলে কে বলবে তারা ইউরো খেলতে নামছে ১৬ বছর পর! আগের চৌদ্দ ইউরোর মধ্যে মাত্র চারবারই মূলপর্বে খেলতে পেরেছিল বেলজিয়াম। ১৯৭২ আসরে প্রথমবার খেলতে এসেই তৃতীয় স্থান অর্জন করা বেলজিয়াম পরবর্তীতে শিরোপার খুব কাছে চলে গিয়েছিল ১৯৮০ ইউরোতেও। কিন্তু সেবার জার্মানির কাছে হেরে রানার্স আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় জ্যা মারি ফ্যাফ- মিশেল প্রুডহোমের বেলজিয়ামকে। এ ছাড়া ১৯৮৪ আর ২০০০ সালেও মূলপর্বে খেলেছিল বেলজিয়াম কিন্তু গ্রুপপর্বের বাধাই উতরাতে পারে নি তারা।

ইউরোতে বেলজিয়ামের শক্তিশালী দিক :
বেলজিয়ামের এই প্রজন্মকে বলা হয় তাদের ইতিহাসের সোনালী প্রজন্ম। গোলরক্ষক থেকে রক্ষণভাগ, মধ্যমাঠ, আক্রমণভাগ সব জায়গাতেই তারকার ছড়াছড়ি। নিজ নিজ ক্লাবের হয়ে দুর্দান্ত মৌসুম কাটানো এবং বিশ্ব ফুটবলের পরিচিত কিছু মুখ যেমন কেভিন ডি ব্রুইন, ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, ফেলাইনি, থিবো কুর্তোয়াদের মত এক ঝাঁক প্রতিশ্রুতিশীল তরুণরাই এবারের ইউরোতে বেলজিয়ামের শক্তিশালী দিক।

ইউরোতে বেলজিয়ামের দূর্বল দিক :
শেষ মূহুর্তে উরুর চোট ইউরো থেকে ছিটকে দিয়েছে বেলজিয়ামের নিয়মিত অধিনায়ক ভিনসেন্ট কোম্পানিকে। কিন্তু তার বদলে যথেষ্ট ভালো ফর্মে থাকা এবং অভিজ্ঞ সেন্টারব্যাক থাকলেও দলে নেই স্পেশালিস্ট কোন ফুলব্যাক। ফলে ক্লাবের হয়ে সেন্টার ব্যাক হিসেবে খেলা ভারমায়েলেন, মিউনিয়ের, ডেনাইয়ের, লম্বার্টস রাই ঘুরে ফিরে রাইটব্যাক এবং লেফটব্যাকে খেলতে নামেন। বড় দলে দলের বিপক্ষে এই দুইজন স্পেশালিস্ট ফুলব্যাকের অভাব যথেষ্ট ভোগাতে পারে বেলজিয়ামকে।

ইউরোতে বেলজিয়ামের বাজির ঘোড়া :
ম্যানচেস্টার সিটির হয়ে দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছেন বর্তমান ফুটবল বিশ্বের সম্ভাবনাময় উদীয়মান তারকাদের একজন কেভিন ডি ব্রুইন। চেলসি তে এই মৌসুমটা খুব একটা ভালো না গেলেও শেষ দিকে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন এবারের ইউরোতে বেলজিয়ামের অধিনায়ক ইডেন হ্যাজার্ড। দুর্দান্ত ফর্মে আছেন এভারটনে খেলা স্ট্রাইকার রোমেলু লুকাকুও। র্যা ঙ্কিং অনুযায়ী প্রথমবারের মত নিজেদের সামর্থ্যের প্রমাণ দিতে এদের দিকেই তাকিয়ে থাকবে বেলজিয়াম।

এক নজরে ইউরোতে বেলজিয়াম :
এর আগে ইউরোতে খেলেছে : ৪ বার

শিরোপা: নেই

বর্তমান ফিফা র্যাঙ্কিং: ২

বর্তমান কোচ : মার্ক উইলমটস

ইউরো ২০১৬ তে গ্রুপ: ‘ই’

ইউরো ২০১৬ গ্রুপ পর্বের প্রতিপক্ষ : ইতালি, সুইডেন ও আয়ারল্যান্ড

ইউরোতে সেরা পারফরম্যান্স : ১৯৮০ সালে রানার্স আপ

সাবেক তারকা ফুটবলার : পল ফন হিমস্ট, জ্যা মারি ফ্যাফ, উইলফ্রেড ফন ম্যুর

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6972
Post Views 309