MysmsBD.ComLogin Sign Up

ইফতারিতে মচমচে জিলাপি

In রেসিপি টিপস - Jun 02 at 1:31pm
ইফতারিতে মচমচে জিলাপি

রোজার ইফতারিতে হাজারো আয়োজনের মাঝে জিলাপি থাকা চাই-ই। ঝাল মিষ্টি নানা স্বাদের হরেক রকম ইফতারির পূর্ণতা দেয়া যেন জিলাপির কাজ। বাজারে নানা রকম জিলাপি কিনতে পাওয়া যায়। কিন্তু বাসা পর্যন্ত নিয়ে আসতে গেলে জিলাপির মচমচে ভাব নষ্ট হয়ে যায়। তাই মজাদার জিলাপির স্বাদ নিতে নিজেই বানিয়ে নিতে পারেন-

যা যা লাগবে

ময়দা ১ কাপ, বেসন ১ চা চামচ, গরম পানি পরিমাণমতো, তেল এক টেবিল চামচ, ইস্ট ১ চা চামচ, এলাচ গুড়া ১ চা চামচ, দই ১ টেবিল চামচ, খাবার উপযোগী রঙ সামান্য।

সিরার জন্য যা যা লাগবে

চিনি দেড় কাপ, পানি ১ কাপ, এলাচ গুড়া সামান্য, লেবুর রস ১ চা চামচ।

যেভাবে করবেন

একটি বড় পাত্রে ময়দা, এলাচ গুড়া, বেসন, রঙ মেশাতে হবে। হালকা গরম পানিতে ইস্ট গুলিয়ে ময়দার মিশ্রণে দিয়ে দিন। এবার ময়দার মিশ্রণে তেল, দই ও তিনকাপ পরিমাণ পানি দিয়ে মাখতে হবে। মিশ্রণটি ঘন আর মোলায়েম করতে বার বার নাড়তে থাকুন। খেয়াল রাখতে হবে যাতে মিশ্রণটি খুব পাতলাও না হয় আবার খুব ঘনও না হয়। এবার মিশ্রণের পাত্রটি ভালো করে মুখ ঢেকে কিছুটা গরম জায়গায় রেখে দিন। এভাবে ৩০ মিনিট অপেক্ষা করে জিলাপি তৈরি করতে পারবেন।

অপর একটি পাত্রে চিনি ও পানি জ্বাল দিতে হবে ১৫ মিনিট। এবার চুলার তাপমাত্রা কমিয়ে এলাচ গুড়ো ও লেবুর রস দিন।

এবার জিলাপি ভেজে নেয়ার পালা। পরিষ্কার মোটা পলিথিনের ব্যাগে অথবা মোটা পুরু কাপড়ে জিলাপির মিশ্রণ নিয়ে নিন। তারপর জিলাপির আকারে মিশ্রণ দিয়ে গরম তেলে ভেজে নিতে হবে। জিলাপির দুইপাশ ভালোমত ভেজে সিরায় ডুবিয়ে তুলে আনতে হবে। হয়ে গেল মজাদার মচমচে জিলাপি। এবার গরম গরম পরিবেশন করুন দারুণ স্বাদের জিলাপি।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4156
Post Views 144