MysmsBD.ComLogin Sign Up

ক্যালসিয়ামের অভাব পূরণ করবে যেসব খাবার!

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Jun 02 at 7:22am
ক্যালসিয়ামের অভাব পূরণ করবে যেসব খাবার!

শরীরের হাড় গঠন ও সুস্থতার জন্য ক্যালসিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। শরীরে এর অভাব হলে মাংসপেশী সংকুচিত হওয়া, হাড়ে ভঙ্গুরতা, উচ্চ রক্তচাপ, কোলন ক্যান্সার ইত্যাদি নানা রকম সমস্যা দেখা দেয়।

আর ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে অতিরিক্ত ওসুধ খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। এক্ষেত্রে প্রতিদিনের খাবারের তালিকায় এমন খাবার রাখা উচিত যা ক্যালসিয়াম চাহিদা পূরণ করবে।

চলুন জেনে নেই কোন কোন খাবারে ক্যালসিয়ামের উৎস-

- দুধ: দুধ ক্যালসিয়াম, প্রোটিন, ম্যাগনেসিয়াম ইত্যাদি আরো অনেক গুরুত্বপূর্ণ উপাদানে পরিপূর্ণ, যা আমাদের সুস্থ হাড় ও দাঁত গঠনে অপরিহার্য।

- পনির: পনিরও একটি উচ্চ ক্যালসিয়াম ও প্রোটিন সমৃদ্ধ খাদ্য। পনিরের ক্যালসিয়াম হাড়ের ঘনত্ব ঠিক রাখতে সাহায্য করে এবং ওস্টিয়োপোরোসিস থেকে রক্ষা করে।

- আমলকী: আমলকীতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। এতে রয়েছে ভালো পরিমাণ ক্যালসিয়ামও। এটি এমনিও খাওয়া যায়। আবার পানিতে ফুটিয়েও খাওয়া যায়।

- সয়াবিন: বিভিন্ন রকম সয়া খাদ্যসমূহ যেমন, সয়া দুধ, সয়া আটা, টোফু ইত্যাদি যা ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, প্রোটিন, ফাইবার ইত্যাদি আরো বিভিন্ন রকম সুস্বাস্থ্যের জন্য দরকারি উপাদানে পরিপূর্ণ। সয়াতে ক্যালসিয়ামের উপস্থিতি প্রায় দুধের সমান, এতে রয়েছে ফাইটোএস্ট্রোজেন যা হাড়কে শক্তিশালীকরণে অনেক বেশি সাহায্য করে।

- দই: ক্যালসিয়ামের উত্স হিসেবে এটিও অন্যতম একটি খাবার। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও প্রোটিন।

- ঢেঁড়স: ঢেঁড়স একটি গ্রীষ্মকালীন সবজি। এতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, ভাইটামিন বি, এ, সি।

- আদা: এক গ্লাস পানির মধ্যে এক থেকে দুটি আদার টুকরো দিন। এর পর একে ফোটান। কিছুক্ষণ পর চুলা থেকে নামিয়ে এর মধ্যে স্বাদ অনুযায়ী মধু মেশান। আদার এই পানীয়টি ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে কাজ করবে।

- বাদাম: প্রায় সব ধরনের বাদামে রয়েছে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার, ভাইটামিন, পটাসিয়াম, আয়রন ও খনিজ পদার্থ। এটি দেহের জন্য অতি উপকারি যা শক্ত হাড় ও দাঁত গঠনে সাহায্য করে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3488
Post Views 199