MysmsBD.ComLogin Sign Up

রকমারি মজাদার স্যুপ (স্পেশাল ইফতার)

In রেসিপি টিপস - Jun 02 at 1:29am
রকমারি মজাদার স্যুপ (স্পেশাল ইফতার)

সারাদিন দিন রোযা রেখে আমরা ইফতারে অনেক ভাজাপোড়া খেয়ে থাকি যা আমাদের জন্য ক্ষতিকর। তাই ইফতারে খেতে পারেন বিভিন্ন ধরণের স্যুপ।


হট এন্ড সাওয়ার স্যুপ
-----------------------------------
►উপকরণ :
মোরগের হাড় আধা কেজি। মোরগের মাংস আধা কাপ। চিংড়ি আধা কাপ। কর্নফ্লাওয়ার ৬ টেবিল–চামচ। ডিম ৬টি। কাঁচামরিচ ফালি করা ৪টি। চিনি ২ টেবিল–চামচ। লাল চিলিসস ৫ টেবিল–চামচ। লেমন গ্রাস ৮ টুকরা। লবণ স্বাদমতো। লেবুর রস ৪ টেবিল–চামচ।

►প্রণালি :
২টি মোরগের হাড় সিদ্ধ করে ১২ কাপ স্টক ছেঁকে নিন। মোরগের মাংস ২ সে.মি. লম্বা ১ সে.মি. চওড়া টুকরা করুন। চিংড়ি ছোট ছোট টুকরা করুন। ডিম অল্প ফেটান। কর্নফ্লাওয়ার ১ কাপ পানিতে গুলে নিন। মোরগের স্টকে অর্ধেক গোলানো কর্নফ্লাওয়ার ও ডিম দিয়ে মিশান। কাঁচামরিচ, মাংস, চিংড়ি, চিনি, চিলিসস, লেমন গ্রাস, লবণ দিয়ে নেড়েচেড়ে মিশান। চুলায় দিয়ে হালকাভাবে ঘন ঘন নাড়তে থাকুন। অনবরত না নাড়লে ফেটে যাবে। চুলায় আগুন মাঝারি আঁচে ১৫–১৭ মিনিট নেড়েচেড়ে ফুটান। আঁচ কমিয়ে দিন। ৩–৪ মিনিট পরে লেবুর রস ধীরে ধীরে দিয়ে হালকাভাবে নাড়ুন। প্রয়োজন হলে আরও চিলিসস ও লবণ দিন।


চিকেন নুডুলস স্যুপ
---+--------------------------

►উপকরণ :
মাখন ২ টেবিল চামচ, গাজর ১ কাপ, আধা কাপ পেঁয়াজ, দারুচিনি ১ টুকরো, ছোট ছোট টুকরো করা মাংস, মাংসের স্টক ৪ কাপ, সয়াসস ১ চা চামচ, রসুন কুচি ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/২ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, সিদ্ধ এগ নুডুলস এক কাপ, লবণ সামান্য।

►প্রণালি :
মুরগির হাড় গুলো ধুয়ে সামান্য আদা বাটা, রসুন বাটা ও লবণ, ১ টি তেজপাতা ও দুই লিটার পানিতে সেদ্ধ করুন। পানি শুকিয়ে অর্ধেক হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন। তৈরি হয়ে গেল মুরগির স্টক। মুরগির মাংস লবণ এবং সয়াসস মেখে ২০ মিনিট রেখে দিন। পাত্রে মাখন গরম করে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে লাল করে ভেজে মাংস ও গাজর দিন। এবার গোলমরিচের গুড়া দিয়ে আগেই করে রাখা চিকেন স্টক দিয়ে দিন। স্যুপ ফুটে উঠলে এতে নুডুলস দিন, এ সময় ঘন ঘন নাড়তে হবে। সবশেষে সয়াসস, সিরকা দিন। ফুটে উঠলে কাঁচামরিচ কুচি, লেবুর রস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ মজার চিকেন নুডুলস স্যুপ।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 148