MysmsBD.ComLogin Sign Up

মুড়িঘণ্ট রাঁধবেন যেভাবে

In রেসিপি টিপস - Jun 01 at 9:41am
মুড়িঘণ্ট রাঁধবেন যেভাবে

প্রিয় মানুষটি হয়তো বায়না ধরলো আপনার হাতের মুড়িঘণ্ট রান্না খাওয়ার, এদিকে মুড়িঘণ্ট রাঁধার উপায়টিও আপনার জানা নেই- এমনটা তো হতেই পারে। সুস্বাদু ও জনপ্রিয় এই রেসিপিটি অনেকেই হয়তো জানেন না। সবার জন্য রইলো রেসিপি-

উপকরণ :
রুই মাছের মাথা বড় ১টি, মুগ ডাল ৩০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, সয়াবিন তেল পরিমাণমতো, মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, গরম মসলা আস্ত ২টি করে এলাচ ও দারুচিনি, তেজপাতা ২টি, কাঁচামরিচ আস্ত ৫-৬টি, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী এবং পানি পরিমাণমতো।

প্রণালি :
প্রথমে মুগ ডাল হালকা ভেজে পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। একটি পাতিলে ঘি ও তেল গরম করে তাতে গরম মসলা ও তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মসলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর রুই মাছের মুড়ো (মাথা) কেটে টুকরো করে পরিষ্কার করে ধুয়ে নিন। কষানো মসলায় টুকরো করা মাছের মাথা দিয়ে আবার ভালো করে কষিয়ে ভুনাভুনা করে মসলা থেকে মাছের মাথা তুলে নিয়ে ওই মসলায় আগে থেকে ছেড়ে রাখা মুগ ডাল দিয়ে ভালো করে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে ডাল রান্না করতে হবে। মাঝে মধ্যে ডাল নাড়তে হবে, যাতে নিচে লেগে না যায়। ডাল সিদ্ধ হয়ে এলে তাতে মাছের মাথা দিয়ে রান্না করে নিন। মাথা সিদ্ধ হয়ে এলে তা ভেঙে দিয়ে ডালের সঙ্গে মিশিয়ে ধনে পাতা কুচি, আস্ত কাঁচামরিচ ও জিরা গুঁড়া দিয়ে কিছুক্ষণ চুলায় রান্না করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন রুই মাছের মাথার মুড়িঘণ্ট।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7036
Post Views 136