MysmsBD.ComLogin Sign Up

শিশুর হতাশার কারণ স্থূলতা!

In লাইফ স্টাইল - Jun 01 at 7:48am
শিশুর হতাশার কারণ স্থূলতা!

মোটা শিশুর কি বন্ধু কম হয়? গবেষকরা বলছেন, ‘হ্যাঁ, ছয় বছর পর্যন্ত মোটা শিশুরা আত্মকেন্দ্রিক হতে পারে, দেখা যেতে পারে হতাশার লক্ষণ।’ গবেষকরা আরো মন্তব্য করেন, সমবয়সী অন্য শিশুরা মোটা শিশুদের পছন্দ করে না, পরিণত হয় সহপাঠীদের উপহাসের পাত্রে।

ফলে নিজের স্থূলতা নিয়ে আরো বেশি উত্তেজিত ও হতাশ হয়ে পড়ে।

গবেষণার প্রধান গবেষক, যুক্তরাষ্ট্রের ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটির অ্যামান্ডা ডাব্লিউ. হ্যারিস্ট বলেন, ‘অতিরিক্ত স্থূলতা শিশুদের মানসিক স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ, এমনকি তাদের বয়স ছয় পেরোলেও।’

ওজনদার শিশুরা অন্যদের কাছ থেকে প্রত্যাখ্যাত হওয়ার কষ্ট এড়াতে খাবারের প্রতি ঝুঁকে পড়তে পারে। কিংবা সমবয়সীদের উপহাস থেকে বাঁচতে খেলাধুলা বন্ধ করে দিতে পারে। ফলে তাদের শারীরিক পরিশ্রম কমে যায়। উভয় ক্ষেত্রেই ফলাফল ওজন বেড়ে যাওয়া।

‘চাইল্ড ডেভেলপমেন্ট’ জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে হ্যারিস্ট বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে, একঘরে হয়ে থাকা শিশুরা একাকিত্ব, হতাশা এবং রাগের সঙ্গে মানসিক যন্ত্রণায় ভোগে। পাশাপাশি, এই শিশুর স্কুল ফাঁকি দেয়ার এবং শিক্ষাজীবন থেকে ঝরে পড়ার সম্ভাবনা বাড়ে।

স্থূল শিশুদের সামাজিক এবং মানসিক অবস্থা জানার উদ্দেশ্যে এই গবেষণায় ওকলাহোমার গ্রামাঞ্চলের ২৯টি স্কুলের ১ হাজার ১৬৪ জন প্রথম শ্রেণীর শিক্ষার্থীদের পর্যালোচনা করা হয়।

ফলাফলে দেখা যায়, স্থূল শিশুরা প্রতিনিয়ত তাদের সমবয়সীদের কাছ থেকে প্রত্যাখ্যাত হয়।

Googleplus Pint
Noyon Khan
Posts 3294
Post Views 94