MysmsBD.ComLogin Sign Up

চিকিৎসা সেবায় ICU-এর দরদাম এবং মান কোথায় কেমন!

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - May 30 at 5:13pm
চিকিৎসা সেবায় ICU-এর দরদাম এবং মান কোথায় কেমন!

ICU- রোগীর লাইফ সাপোর্ট বা অঙ্গ সহায়তা সিস্টেম/বিধানের সঙ্গে সংশ্লিষ্ট যারা জটিলভাবে অসুস্থ এবং যাদের অত্যন্ত সতর্ক পরিবেশে নিবিড় পর্যবেক্ষণ করা আবশ্যক। গুরুতর অসুস্থ রোগীকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রটিকেই ইংরেজিতে সংক্ষেপে আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) বলা হয়। আমাদের দেশে একসময় হাতে গুনা কয়েকটি সরকারি হাসপাতালে এই সেবা পাওয়া যেতো। কিন্তু ২০১৩ সালে এসে দেশে গড়ে উঠেছে অসংখ্য বেসরকারি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজ হাসপাতাল । তবে সব মেডিক্যাল কিংবা মেডিক্যাল কলেজে এই আইসিইউ সেবা নেই !
ঢাকা মেডিক্যাল কলেজ, মিডফরট হাসপাতাল, এপোলো হাসপাতাল, ইউনাইটেড হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল, বারডেম, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতাল, ইবনে সিনা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ইব্রাহীম মেডিক্যাল কলেজ হাসপাতালসহ কয়েকটিতে এই সেবা বিদ্যমান।


তবে সরকারি হাসপাতালের সাথে প্রাইভেট হাসপাতালের মূল্য আকাশ পাতাল তফাৎ। যা সাধারন আয়ের মানুষের নাগালের বাইরে। এদের সকলের সেবা ও মূল্য নির্ধরনে রয়েছে আকাশ পাতাল ফারাক। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এদের জন্য নেই কোন আইন, নিয়ম! তাই যে যার মতো করে মূল্য নির্ধারণ করে অসুস্থ মানুষদের আত্মীয়স্বজনদের নিঃস্ব করে দিতেও দ্বিধা করে না!
ঢাকা মেডিক্যাল কলেজে আইসিইউ মাত্র ৮ টি! ৪ টি বেড অতিরিক্ত। যেখানে রোগীরা কিছুটা সেরে উঠেছে! এখানে আইসিইউ বেডের চার্জ খুব কম। এখানে বেড প্রতি চার্জ ৩০০০/৪০০০ টাকা। ডাক্তারের জন্য কোন ফি দিতে হয় না। ঔষধ পত্র রোগীর আত্মীয় বহন করে।
মিডফোর্ড হাসপাতালের খরচ ও ঢাকা মেডিক্যাল এর মতোই প্রায় !
এপোলো হাসপাতালের আইসিইউ চার্জ সব চেয়ে বেশী বাংলাদেশের সকল হাসপাতালের তুলনায়। এদের বেড + ডাক্তার + ট্যাক্স = মূল্য এসে দাড়ায় ৩০,০০০/- টাকা কিংবা এর থেকেও বেশী! তবে এই আইসিইউ সেবা নিয়ে নানা রকম মুখরোচক খবর নানা সময় পত্র পত্রিকায় লিখালিখি হয়েছে যে এপোলো হাসপাতাল এ মৃত রোগী বেঁচে আছে বলে দীর্ঘ দিন রেখে দিয়ে একটা মোটা অংকের টাকার বিল আসলে রোগীর আত্মীয়কে জানানো হয় যে রোগীর মৃত্যু হয়েছে! যদি বিল দিতে অক্ষমতা প্রকাশ করে তাহলে মৃতদেহ দেয়া হবে না বলেও জানা গেছে। কেউ কেউ আবার এদের সেবার মান নিয়ে খুব সন্তুষ্ট এবং ভূয়সী প্রশংসাও করতে শুনেছি এবং জেনেছি। এপোলো হাসপাতালে বেড আছে সর্বমোট ২১ টি

ইউনাইটেড হাসপাতালের আইসিইউ চার্জ এপোলো হাসপাতাল থেকে কিছুটা কম! বেড + ডাক্তার + ট্যাক্স = ২৫,০০০/ – টাকা প্রায় আসে ! এখানে বেডের সংখ্যা ১৮/২০ টি।
স্কয়ার হাসপাতালের চার্জ প্রায় ইউনাইটেড হাসপাতাল এর মতোই !
ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল এর আইসিইউ বেডের কোন সুবিধা নেই।
বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালের বেড + ডাক্তার + ট্যাক্স = মূল্য এসে দাড়ায় ৩০,০০০/- টাকা কিংবা এর থেকেও কিছু বেশী!

ইবনে সিনা হাসপাতাল এর আইসিইউ বেডের চার্জ ১৫,০০০/- টাকা। মোটামুটি বেসরকারি খাতে সহনীয় হাসপাতাল পাওয়া গেল একটি। তবে কিছুদিন আগে একটি টিভি রিপোর্টে দেখা গেছে বাচ্চাকে আইসিইউতে রেখে দীর্ঘ দিন পিতামাতাকে দেখতে দেয় নি! এবং বাচ্চাটির আত্মীয় এক পর্যায়ে জোরাজোরি করে খুজে দেখে বাচ্চাটি অনেক দিন আগেই মারা গেছে এবং তাকে তারা ফ্রিজ এর ভিতরে নিষ্ঠুর এর মতো রেখে দিয়েছে!
জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের চার্জ ও ১৫,০০০/- টাকা ! এক টিভি প্রতিবেদনে দেখা গেছে সেবার মান এবং চার্জ সব চেয়ে কম তুলনা ক্রমে স্কয়ার, এপোলো, ইউনাইটেড হাসপাতালের!
বারডেম হাসপাতাল এ আইসিইউ চার্জ পরবে ১২,০০০/- টাকা। বিশেষজ্ঞ একজন ডাক্তারের মতে আইসিইউ সাপোর্ট সবচেয়ে ভালো বারডেমে পাওয়া যাবে।
উল্লেখ্য উক্ত ডাক্তারের কাছে আমি সেবার মান এবং চার্জ সম্পর্কে জানতে চাইলাম আর তিনি মনে করেছেন আমি হয়তো কাউকে সাহায্য করতে জানতে চাইছি এবং উনি আমাকে সব বললেন এবং এটাও বললেন ”আপু বারডেমে পাঠান রোগী ভালো সেবা পাবে”!
এক দেশ, এক রাজা কিন্তু বহুনীতি একই খাতে! স্বাস্থ্যখাতে পরিবর্তন এসেছে নিঃসন্দেহে বলা যায়। সেবার মান, সেবা দাতা প্রতিষ্ঠানও বেড়েছে সাথে সাথে চিকিৎসা খাতে খরচ বেড়েছে অস্বাভাবিক হারে!
আমাদের দেশের সেবার মান, চিকিৎসার মান হওয়া সত্ত্বেও দেশের চালক ও নীতি নির্ধারক স্বাভাবিক নিজেদের শরীরের বার্ষিক চেক আপ করতেও ব্যাংকক, সিঙ্গাপুর, সৌদি আরব, ভারত ইত্যাদি দেশে চলে যান। ফলে দেশ থেকে চলে যাচ্ছে লক্ষ লক্ষ টাকা। স্বাস্থ্য খাতে নজরদারি বাড়লেও বাড়েনি সেবার মান, কমেনি সেবার মূল্য যেটা একেবারেই অগ্রহনযোগ্যহারে যে যার মতো করে নিচ্ছে। সকল হাসপাতাল যদি একটি আইন মেনে সেবার মূল্য নির্ধারণ থাকতো তবে মানগত দিক দিয়ে সবাই নিজেকে উন্নত করে সকলের কাছে নিজেদের সুনাম অক্ষুণ্ণ রাখতে পারত পাশাপাশি সাধারন মানুষও খুব সহজেই হাতের কাছে কম মূল্যে ভালো স্বাস্থ্য সেবা পাওয়া থেকে বঞ্চিত হতো না!
দেশে এতো

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 191