MysmsBD.ComLogin Sign Up

আইপিএলে মুস্তাফিজের যত কীর্তি

In ক্রিকেট দুনিয়া - May 30 at 12:59pm
আইপিএলে মুস্তাফিজের যত কীর্তি

প্রথমবারের মত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে গিয়েই শিরোপা জিতেছেন মুস্তাফিজ। তার অসাধারণ বোলিং নৈপুণ্যে সানরাইজার্স হায়দারাবাদ পায় ট্রফি জয়ের স্বাদ। ইনজুরির কারণে কেবল একটি ম্যাচেই বসে ছিলেন মুস্তাফিজ। ইনজুরি না থাকলে হয়ত সে ম্যাচেও মাঠে নামতেন কাটার মাস্টার।

মূলত স্লোয়ার এবং কাটারে পারদর্শী এই বোলারকে নিলামে ১ কোটি ৪০ লক্ষ রুপি দিয়ে কিনে নেয় সানরাইজার্স হায়দারাবাদ। টুর্নামেন্টের প্রথম ম্যাচ থেকে গ্রুপ পর্বের শেষ ম্যাচটি পর্যন্ত দলের হয়ে মাঠে নেমেছেন মুস্তাফিজ।

• দেখে নেয়া যাক এবারের আইপিএলের মুস্তাফিজের বোলিংয়ের কিছু কীর্তিঃ

১. ১৬ ম্যাচে ১৭ উইকেট নিয়ে আইপিএলে সর্বাধিক উইকেট পাওয়া বোলারদের তালিকায় মুস্তাফিজ রয়েছেন ৫ নম্বরে।

২. এক ইনিংসে বোলিংয়ে সব থেকে কম স্ট্রাইক রেটের বোলারদের তালিকাতে ১৯ নম্বরে রয়েছেন মুস্তাফিজ। মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ম্যাচে ৩ ওভার বল করে ১৬ রান দিয়েছিলেন তিনি যেখানে তার স্ট্রাইক রেট ছিল ৬।

৩. পুরো টুর্নামেন্টের সব থেকে কম স্ট্রাইক রেটের বোলারদের তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ২৯ নম্বরে। ১৬ ম্যাচে ৪২১ রান দিয়েছেন মুস্তাফিজ। যেখানে তার স্ট্রাইক রেট ২১.৫২।

৪. পুরো টুর্নামেন্টের সব থেকে কম ইকোনমির তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ৭ নম্বরে। ১৬ ম্যাচে তার ইকোনমি ৬.৯০। কিন্তু ১০ বা তার বেশি ইনিংসে বোলিং করা বোলারদের ভেতর মুস্তাফিজ রয়েছেন তালিকার শীর্ষে।

৫. ম্যাচে সব থেকে কম ইকোনমির তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ৪ নম্বরে। কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ৪ ওভার বল করে ৯ রান দিয়েছিলেন। যেখানে তার ইকোনমি ছিল ২.২৫। এই ম্যাচে ম্যান অফ দ্য ম্যাচও হয়েছিলেন তিনি।

৬. এক ইনিংসে ১৭টি ডট বল দিয়ে আইপিএলের এক ম্যাচে সর্বাধিক ডট বল দেয়ার তালিকাতে রয়েছেন দুই নম্বরে।

৭. পুরো আইপিএল টুর্নামেন্টে ১৩৭টি ডট বল দিয়ে সর্বাধিক ডট বল দেয়ার তালিকাতে মুস্তাফিজ রয়েছেন দুই নম্বরে।

৮. ১৬টি ম্যাচে ১টি মেডেন ওভার করে আইপিএলে সর্বাধিক মেডেন ওভার করা বোলারদের তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ষষ্ঠ স্থানে (স্ট্রাইক রেটে এগিয়ে থেকে)।

৯. পুরো টুর্নামেন্টে বল প্রতি উইকেট নেয়ার তালিকাতে মুস্তাফিজ রয়েছেন ২৩ নম্বরে। ১৬ ম্যাচে মুস্তাফিজের গড় ২৪.৭৬।

প্রথমবার খেলতে গিয়েই এমন ঈর্শনীয় সাফল্যের কারণে সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কারও জেতেন মুস্তাফিজ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7067
Post Views 867