MysmsBD.ComLogin Sign Up

চাকরিতে ইস্তফা দিলে, যেসব ভুল করা ঠিক নয়!

In লাইফ স্টাইল - May 30 at 7:32am
চাকরিতে ইস্তফা দিলে, যেসব ভুল করা ঠিক নয়!

নতুন চাকরি পাওয়ার পর অনেকেই খোশ মেজাজে থাকেন। বর্তমান অফিসে নিয়ে ক্ষোভ ঝেড়ে হালকা হওয়ার থেকে জীবনের নতুন অধ্যায় নিয়ে খুশি থাকুন। এমন আচরণ করবেন না যাতে সহকর্মীরা মনক্ষুণ্ম হন। জীবনের এই সময়টায় সকলেই বেশ খুশি থাকনে।

আর তাতেই করে ফেলেন কিছু ভুল। নতুন চাকরি পেয়ে কখনও পুরনো চাকরি ছাড়ার নিয়ম ঠিক মতো পালন করেন না, কখনও বা অতিরিক্ত উত্সাহে এমন কিছু করে ফেলেন যা ক্ষতি বয়ে আনতে পারে। জেনে নিন চাকরাতে ইস্তফা দেয়ার পর যেসব আচরণ এড়িয়ে চলবেন।

এইচ আর ইস্যু :
এইচ আর অফিশিয়াল কিন্তু যন্ত্র নন। আপনার সব ফর্মালিটি একদিনে মিটিয়ে দেয়া সম্ভব নয়। ফোনের বিল, রিইমবার্সমেন্ট, মেডিক্যাল বিল বা পিএফ-এর টাকা পেতে কিছুটা সময় লাগতে পারে। এইচ আর-এর সঙ্গে সহযোগিতা করুন।

অফিসে উপস্থিত, কিন্তু কাজে মন নেই :
পদত্যাগ পত্র জমা দেয়ার পর নোটিশ পিরিয়ডে থাকতে হয়। সে সময় আমরা অনেকেই কিছু কাজ না করে হেলাফেলা করে সময় কাটিয়ে দিই। কাজের প্রতি দায়বদ্ধতা শেষ মনে করেন। ভুলে যাবেন না এই চাকরিই এত দিন আপনার সঙ্গী ছিল। তাই শেষবেলায় আপনার আচরণে ইম্প্রেশন খারাপ হতে পারে।

সহকর্মীরা মনক্ষুণ্ম না করা :
নতুন চাকরি পাওয়ার পর অনেকেই হাওয়ায় উড়তে থাকেন। বর্তমান অফিসে নিয়ে ক্ষোভ উগরে দেন সহকর্মীদের কাছে যা এত দিন চেপে রেখেছিলেন।এগুলো এড়িয়ে চলুন। জীবনের নতুন অধ্যায় নিয়ে খুশি থাকুন।

কিন্তু এমন আচরণ করবেন না যাতে সহকর্মীরা মনক্ষুণ্ম হন। আপনি ছেড়ে দিলও তারা কিন্তু ওই অফিসেই থাকছেন।

পালাবেন না :
চাকরি ছেড়ে দেয়া ভালো, কিন্তু পালিয়ে যাওয়া উচিত নয়। তাই চাকরি ছাড়ার নিয়ম-কানুন মেনে চলুন। পদত্যাগ পত্র দেয়ার পর নোটিশ দিন। অফিসকেও আপনার শূন্যস্থান ভরার সময় দিন।

কথা বলুন :
অনেকেই শুধু বসকে একটা মেইল পাঠিয়েই কাজ সেরে ফেলতে চান। খোলাখুলি বিষয়টা নিয়ে কথা বলেন না বা সরাসরি জানান না। এতে কিন্তু কমিউনিকেশন গ্যাপ তৈরি হয়। যা পেশাদার সম্পর্ককে খারাপ করতে পারে। তাই বসের সঙ্গে আপনার সম্পর্ক যতই তিক্ত হোক না কেন, মেইল করার আগে কথা বলুন সরাসরি।

সহকর্মীদের সঙ্গে আলোচনা :
সহকর্মীরা যতই বন্ধু হন, বা যতই ভাল সম্পর্ক হোক না কেন নিজের সব পরিকল্পনা, নতুন চাকরি, কত বেতন পেতে চলেছেন তা কখনই আলোচনা করবেন না। এতে নেগেটিভিটি তৈরি হতে পারে সহকর্মীদের মধ্যে। আপনাকে হিংসেও করতে পারেন তারা।

ধন্যবাদ বা শুভেচ্ছা জানান :
অফিসে হয়তো বসের সঙ্গে অনেক খারাপ অভিজ্ঞতা হয়েছে, অনেকের সঙ্গে ঝগড়ায় জড়িয়েছেন। কিন্তু তাই বলে ধন্যবাদ জানাতে, কৃতজ্ঞতা জানাতে ভুলবেন না। শেষ দিনে আপনার আচরণ আপনার সম্পর্কে অনেক খারাপ ধারণা বদলে দিতে পারে।

কিছু লুকোবেন না :
অনেকে নতুন কোনো অফিসে চাকরি পেলে বর্তমান অফিসে জানাতে চান না। আসল কারণ না জানিয়ে হাবিজাবি কারণ দেখিয়ে চাকরি ছাড়েন। নতুন অফিস কিন্তু আপনার সিভি দেখতে চাইবে। ভেরিফাই করার জন্য পুরনো অফিসের রেফারেন্স চাইবে। তাই সাবধান থাকুন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3264
Post Views 149