MysmsBD.ComLogin Sign Up

উত্তর কোরিয়ায় 'ফেইসবুক', আসল নয়

In ইন্টারনেট দুনিয়া - May 30 at 1:42am
উত্তর কোরিয়ায় 'ফেইসবুক', আসল নয়

নিজস্ব সামাজিক যোগাযোগের মাধ্যম থাকা সত্ত্বেও, ইন্টারনেট ব্যবহারে ভালোই কড়াকড়ি রয়েছে উত্তর কোরিয়ায়। দেশটির বিভিন্ন দলের অভিজাত সদস্য আর তাদের পরিবারের লোকজন ইন্টারনেট অ্যাকসেস করতে গেলে বিধিনিষেধের মুখোমুখি হতে হয়।
এবার এই উত্তর কোরিয়াতেই ফেইসবুকের একটি প্রতিরূপ বানানো হয়েছে। বেস্ট কোরিয়া'স সোশাল নেটওয়ার্ক নামের এই সামাজিক যোগাযোগের মাধ্যমে বিশ্বের যে কোনো দেশের যে কোনো মানুষ অ্যাকাউন্ট খুলতে পারবেন।

ডাইন-এর গবেষক ডাগ ম্যাডোরি এই ওয়েবসাইটের সার্ভার শনাক্ত করেছেন, এবং এটি উত্তর কোরিয়া থেকে চালানো হচ্ছে বলে তিনি জানান। ডাইন একটি মার্কিন প্রতিষ্ঠান, যারা বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যবহার আর অ্যাকসেস নিয়ে পর্যবেক্ষণ করে থাকে।

পিএইচপিডলফিন নামের একটি সফটওয়্যার সিস্টেম ব্যবহার করে এই ফেইসবুকের প্রতিরূপ বানানো হয়েছে বলে জানান তিনি। এটি একটি বিশেষ টেমপ্লেটভিত্তিক সফটওয়্যার সিস্টেম যা দিয়ে যে কেউ চাইলে ফেইসবুকের প্রতিরূপ বানাতে পারবেন।

ম্যাডোরি বলেন, "উত্তর কোরিয়ায় কোনো ওয়েবসাইট হোস্ট করার বিষয়টি অনেক বেশি অস্বাভাবিক। এটা উত্তর কোরিয়া সরকারের কোনো আনুষ্ঠানিক প্রকল্প কী না তা নিয়ে আমি নিশ্চিত নই, কিন্তু দেশের ভেতরের কেউই এটি করছে।"

এই দেশ থেকে যে কোনো অনলাইন কার্যক্রম দেশটির কমিউনিস্ট সরকারের পক্ষ থেকেই করা হচ্ছে বলে সন্দেহ করাটা 'স্বাভাবিক', ভাষ্য মার্কিন সংবাদ সাইট ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস-এর।

কিন্তু দেশটির সরকার কেন এই সামাজিক মাধ্যম চালু করবে? উত্তর কোরিয়া সরকার দেশের জন্য সামাজিক যোগাযোগের মাধ্যম নিয়ে পরীক্ষা চালাচ্ছে- একে একটি সম্ভাব্য কারণ হিসেবে দেখছে সংবাদ সাইটটি। ক্যারিবিয়ান অঞ্চলের আরেক কমিউনিস্ট দেশ কিউবা তাদের দেশের জন্য ফেইসবুকের একটি নিজস্ব প্রতিরূপ বানিয়েছে।

বেস্ট কোরিয়া'স সোশাল নেটওয়ার্কটি সবার জন্য উন্মুক্ত থাকলেও, পরবর্তীতে উত্তর কোরিয়ার ভেতরকার কিছু মানুষের জন্য এতে বিধিনিষেধ আরোপ করা হবে।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 120