MysmsBD.ComLogin Sign Up

আইপিএলের ফাইনালে বৃষ্টি হলে কি উপায়?

In ক্রিকেট দুনিয়া - May 29 at 6:20pm
আইপিএলের ফাইনালে বৃষ্টি হলে কি উপায়?

আইপিএলের ফাইনাল আজ। রাতে মুখোমুখি হচ্ছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদ। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়। গত কয়েকদিন ধরে বেঙ্গালুরুর আবহাওয়ার অবস্থা একটা ভালো না। আজ ফাইনালের দুই দলের সাথে মাঠে নামতে পারে বৃষ্টিও! মাঠে যদি বৃষ্টি বেড়াতে আসে তাহলে কী হবে?

ফাইনালে যদি কোনো কারণে বৃষ্টি বাগড়া দেয় তাহলে বেশ কয়েকটি পথ খোলা আছে-

১) আম্পায়াররা দেখবেন কোনোভাবে ওভার কমিয়ে দিয়ে খেলাটি শেষ করা যায় কি না। তবে ওভার কমানোরও একটি নির্দিষ্ট মাত্রা আছে। উভয় দলকেই কমপক্ষে ৫ ওভার করে খেলার সুযোগ দিতে হবে। ইনিংসের মাঝে ১০ মিনিটের বিরতি। সেক্ষেত্রে খেলা শুরু হওয়ার শেষ সময় স্থানীয় সময় রাত ১২টা ২৬ মিনিট। যদি সেটা সম্ভব না হয় তবে খেলা গড়াবে পরদিন ‘রিজার্ভ ডে’তে।

২) খেলা শুরুর হওয়ার পর যদি বৃষ্টি বাগড়া দেয় এবং আর খেলা না হয় তাহলেও ম্যাচ গড়াবে ‘রিজার্ভ ডে’তে। সেক্ষেত্রে আজ যেখানে খেলা শেষ হবে ‘রিজার্ভ ডে’তে আবার সেখান থেকেই শুরু হবে।

৩) টস হয়ে যাওয়ার পর যদি একটি বলও মাঠে না গড়ায় তাহলেও ম্যাচ গড়াবে ‘রিজার্ভ ডে’তে। সেক্ষেত্রে ‘রিজার্ভ ডে’তে দুই দল আবার নতুন করে একাদশ গঠনেরও সুযোগ পাবে।

৪) যদি ‘রিজার্ভ ডে’তে বৃষ্টি বাগড়া দেয়, আর তাতে যদি কমপক্ষে ৫ ওভার করেও না খেলা হয় তাহলে সুপার ওভারে আইপিএলের চ্যাম্পিয়ন নির্ধারণ হবে। সেক্ষেত্রে স্থানীয় সময় রাত ১টা ২০ মিনিটের মধ্যে মাঠ খেলার উপযুক্ত থাকতে হবে।

৫) আর যদি ওপরের কোনোটাই যদি সম্ভব না হয় তাহলে পয়েন্ট টেবিলের ওপরে থেকে গ্রুপ পর্ব শেষ করা দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। গ্রুপ পর্বে বেঙ্গালুরু ও হায়দরাবাদ- দুই দলেরই পয়েন্ট ছিল ১৬। তবে নেট রানরেটে এগিয়ে ছিল বেঙ্গালুরু। অর্থাৎ চ্যাম্পিয়ন হবে বেঙ্গালুরু।

সবশেষটা অবশ্য কোনো ক্রিকেটপ্রেমিই চাইবে না। সবার চাওয়া থাকবে, ব্যাট-বলের ধুম ধাড়াক্কা লড়াই দিয়েই চ্যাম্পিয়ন হোক যোগ্য দল! আর মুস্তাফিজের বোলিং দেখার তৃষ্ণাতো আছেই।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4133
Post Views 808