MysmsBD.ComLogin Sign Up

সাগরের নিচে কেবল, মাইক্রোসফট-ফেইসবুক জোট

In বিবিধ টেক - May 28 at 1:49am
সাগরের নিচে কেবল, মাইক্রোসফট-ফেইসবুক জোট

সমুদ্রতলে কেবল স্থাপন করতে একজোট হয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের সাইট ফেইসবুক এবং মার্কিন সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। এই কেবলটি আটলান্টিক মহাসাগরে ৪ হাজার মাইল পর্যন্ত বিস্তার পাবে, নতুন এক ঘোষণায় এমনটাই জানানো হয়েছে।
ব্যবসা-বাণিজ্যবিষয়ক সংবাদ সাইট বিজনেস ইনসাইডার জানায়, কেবলটি দুটি প্রতিষ্ঠানের জন্যই যুক্তরাষ্ট্রে এবং ইউরোপে ডেটা আদান–প্রদানে আরও সহায়তা করবে। কেন্দ্রস্থল সংযোগ হবে নর্দার্ন ভার্জিনিয়া এবং স্পেনের বিলবাও।

সবমিলিয়ে, পদক্ষেপটি মাইক্রোসফট এবং ফেইসবুকের সেবা যুক্তরাষ্ট্রের বাইরের ব্যবহারকারীর জন্য আরও গতি সম্পন্ন এবং নির্ভরযোগ্য করে তুলবে বলে মত দিয়েছে সাইটটি।

সংবাদ সাইটটি আরও জানায়, সাধারণত সমুদ্রতলের এই ধরনের বড় মাপের নির্মান কাজগুলো টেলিযোগাযোগ প্রতিষ্ঠান করে থাকে। কিন্তু প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ডেটা ব্যবস্থাপনার প্রয়োজনে দরকার আরও উন্নত প্রযুক্তি, ডেটা নির্ভর করে নেটওয়ার্কের উপর তাই নেটওইয়ার্কই বড় নিয়ন্ত্রণ আনা জরুরি। একই কারণে, ২০১৪ সালে গুগল সমুদ্রপথে কেবল নেটওয়ার্ক সংযুক্ত করার জন্য পাঁচটি এশিয় টেলিকম প্রতিষ্ঠান এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়, এই প্রকল্পে দরকার পড়ে ৩০ কোটি ডলার।

ফেইসবুক তাদের টেলিযোগাযোগ অবকাঠামো নতুন ভাবে নকশা করতে পদক্ষেপ নেওয়ার প্রক্রিয়া কিছুটা কমিয়ে এনেছে।

এই জোট তাদের প্রকল্পের নাম দিয়েছে এমএআরইএ। এই প্রকল্প পরিচালনা করবে টেলিযোগাযোগ নির্মাণ প্রতিষ্ঠান টেলজিয়াস, পরিকল্পনাটির নির্মাণ কাজ শুরু হবে ২০১৬ সালের অগাস্ট মাসে।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 153