MysmsBD.ComLogin Sign Up

ভিটামিন সি-এর অভাব পূরণে পাঁচ খাবার

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - May 27 at 1:19pm
ভিটামিন সি-এর অভাব পূরণে পাঁচ খাবার

ভিটামিন সি শরীরের কার্যক্রম ঠিকঠাক রাখতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুর্বলতা, ওজন হঠাৎ করে কমে যাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া ইত্যাদি ভিটামিন সি-এর অভাবে হয়। টকজাতীয় খাবারে ভিটামিন সি পাওয়া যায়। এ ছাড়া কিছু খাবার রয়েছে, যেগুলোতে ভিটামিন সি রয়েছে। এই খাবারগুলো দৈনন্দিন খাদ্যতালিকায় যোগ করলে ভিটামিন সি-এর ঘাটতি অনেকটাই দূর হয়।

>> নিচে জানানো হয়েছে এই খাবারগুলোর নাম। আসুন দেখে নিই....

লাল ক্যাপসিকাম
এই খাবারের মধ্যে ভিটামিন সি পাওয়া যায়। অনেকেই বিষয়টি জানেন না। বিশেষজ্ঞদের মতে, দৈনিক ১০০ গ্রাম ক্যাপসিকাম খেলে ভিটামিন সি-এর চাহিদার অনেকটাই পূরণ হয়।

পেয়ারা
পেয়ারার মধ্যে রয়েছে ভালো পরিমাণ ভিটামিন সি। একটি পেয়ারা ২০০ মিলিগ্রামের বেশি ভিটামিন সি-এর চাহিদা পূরণ করে। পাশাপাশি এটি খুব মজাদার এবং স্বাস্থ্যের জন্যও ভালো।

ব্রকলি
এই সবুজ সবজিটির মধ্যে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল। বিশেষ করে রয়েছে ভিটামিন সি। কেবল ১০০ গ্রাম ব্রকলি দৈনন্দিন চাহিদার ৮৯.২ মিলিগ্রাম ভিটামিন সি-এর ঘাটতি মেটায়।

কমলা
কমলা ভিটামিন সি-এর চমৎকার উৎস। কেবল একটি কমলা প্রতিদিন খাওয়ার ভিটামিন সি-এর ঘাটতি অনেকটাই কমায়। পাশাপাশি লেবুও খেতে পারেন ভিটামিন সি-এর ঘাটতি মেটাতে।

পেঁপে
জানেন কি, পেঁপের মধ্যেও রয়েছে ভিটামিন সি? প্রতিদিন পেঁপে খাওয়া ভিটামিন সি-এর ঘাটতির সঙ্গে লড়াই করে। তাই ভিটামিন সি পেতে এই খাবারও খাদ্যতালিকায় রাখতে পারেন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7067
Post Views 210