MysmsBD.ComLogin Sign Up

প্রথম প্রেমে আঘাত পেয়ে যে ১০টি জিনিস শেখে মানুষ

In লাইফ স্টাইল - May 27 at 7:52am
প্রথম প্রেমে আঘাত পেয়ে যে ১০টি জিনিস শেখে মানুষ

জীবনের সবচেয়ে সুন্দর অভিজ্ঞতা হল প্রথম প্রেম। কোনও কিছুর সঙ্গেই এই অনুভূতির তুলনা চলে না। পৃথিবীর বেশিরভাগ মানুষের প্রথম প্রেমটা কিন্তু সফল হয় না। তাই প্রথম প্রেম সব মানুষের কাছেই একটি বিশেষ শিক্ষা। জীবনের বড় শিক্ষা দিয়ে যায় প্রথম প্রেম। প্রথম প্রেমে আঘাত পাওয়া জীবনের একটা বড় শিক্ষা। ঠিক কী কী জিনিস শেখে মানুষ প্রথম প্রেমের অসাফাল্য থেকে—

১) প্রথমেই বেশি ঘনিষ্ঠ হতে নেই। বিশেষ করে শরীরী অভিজ্ঞতা তো কখনওই নয়। কারণ প্রেম ভাঙলে প্রেমিক বা প্রেমিকার শরীরের স্পর্শ মানুষকে হন্ট করে। প্রথম প্রেম ভাঙার পরে এটাই সবচেয়ে তীব্র মানসিক যন্ত্রণা মানুষের কাছে।

২) যদি এক নারী বা এক পুরুষ নিয়েই জীবন কাটানোর লক্ষ্য থাকে তবে প্রেম তার সঙ্গেই করা উচিত যে সন্তান ভালোবাসে। নাহলে প্রেম করেও লাভ নেই। কেননা সেই প্রেম কখনও বিয়ের দিকে যাবে না। সন্তান যে ভালোবাসে না সে বিয়েতেও আগ্রহী হয় না সাধারণত।

৩) দেখতে সুন্দর হলেই যে কেউ যে সুন্দর মনের অধিকারী হবে বা ভাল মানুষ হবে তা নয়। একথা সবাই জানে। তবু প্রথম প্রেমে আঘাতটা পেয়ে তবেই ঠেকে শেখে।

৪) যে কোনও মানুষের সবচেয়ে বড় সৌন্দর্য তার ব্যক্তিত্ব ও বুদ্ধিমত্তা। ব্যক্তিত্বসম্পন্ন ও রুচিশীল মানুষই হচ্ছেন আদর্শ সঙ্গী। এটা অনেকেই শুধু প্রথম প্রেম নয়, অনেকগুলো প্রেম পেরিয়ে তবে শেখেন।

৫) প্রেমিক বা প্রেমিকা কেমন হবে এমন কোনও মডেল ধারণা নিয়ে প্রেম করতে যাওয়াটা ভুল। এই ধারণা নিয়ে প্রেম করতে গিয়েই বেশিরভাগ মানুষ ভুল সঙ্গী নির্বাচন করেন।

৬) শিক্ষার মান কেমন তা বুঝে তবেই সম্পর্কে যাওয়া উচিত। যাকে বলে নিজের ‘লেভেল’-এর কি না তা না বুঝে এগিয়ে গেলে হতাশ হতে হবে তো বটেই পাশাপাশি আঘাতও পেতে হবে। একটা উক্তি এখানে উদ্ধৃত করা যেতে পারে, ‘ইফ ইউ ওভাররেট অ্যান আন্ডারডগ, ওয়ান ডে হি মাইট কল ইউ আ বিচ’।

৭) নারী বা পুরুষ সম্পর্কে যার হীন মনোভাব তেমন মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি করা মানে জীবনে অশান্তি ডেকে আনা। এমন পুরুষ এবং নারী কখনওই আদর্শ সঙ্গী নয়।

৮) স্নেহপ্রবণ নয় এমন মানুষকে কখনও ভালবাসা উচিত নয়।

৯) অপরিণতমস্তিষ্ক কারও সঙ্গে কখনও প্রেম করা উচিত নয়। এরা সম্পর্কের মানে বোঝে না এবং অত্যন্ত স্বার্থপর হয়।

১০) কেরিয়ার এবং টাকাপয়সা থাকা জীবনে খুব গুরুত্বপূর্ণ। শুধু ছেলেদের ক্ষেত্রে নয় মেয়েদের ক্ষেত্রেও এই কথা খাটে।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3787
Post Views 864