MysmsBD.ComLogin Sign Up

আমাদের ঐতিহ্যঃ ঘুরে আসুন ‪জাতীয়‬ জাদুঘরে

In দেখা হয় নাই - May 25 at 10:59am
আমাদের ঐতিহ্যঃ ঘুরে আসুন ‪জাতীয়‬ জাদুঘরে

- বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির নানা নিদশর্নে সমৃদ্ধ বাংলাদেশ জাতীয় জাদুঘর। প্রাচীন যুগ থেকে আজকের বাংলাদেশ যতগুলো সিড়ি পার করেছে তার সবকটির চিহ্ন ধরে রেখেছে জাতীয় জাদুঘর। নতুন প্রজন্মকে ইতিহাস ও ঐতিহ্যের বিভিন্ন উপাদানের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া এবং তা সংগ্রহ, সংরক্ষণ, প্রদর্শন ও গবেষণা কাজে নিয়োজিত রয়েছে এ প্রতিষ্ঠানটি।


আজকের জাতীয় জাদুঘর প্রথমে ঢাকা জাদুঘর নামে আত্মপ্রকাশ করে মাত্র ৩৭৯টি নিদর্শন নিয়ে। বর্তমানে তার নিদর্শনের পরিমাণ ৮৬ হাজার ২১২টি। ১৯১৩ সালে ঢাকা মেডিকেল কলেজের (তৎকালীন সচিবালয়) একটি কক্ষে এর উদ্বোধন করেন তদানিন্তন বাংলার গভর্ণর লর্ড কারমাইকেল। সাধারণ দর্শনার্থীদের জন্য জাদুঘর খুলে দেওয়া হয়েছিল ১৯১৪ সালের ২৫ আগস্ট।

পরের বছর জাদুঘরটি নিমতলীতে ঢাকার নায়েব নজিমের বারোদুয়ারী ঘরে স্থানান্তর করা হয়। পরবর্তীতে বাংলাদেশ সরকার ১৯৮৩ সালে ঢাকা জাদুঘরকে বাংলাদেশ জাতীয় জাদুঘর হিসেবে ঘোষণা করেন। বর্তমানে ঢাকার শাহবাগে অবস্থিত এই প্রতিষ্ঠানটি সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত।

ভবনের যেখানে যা দেখতে পাবেন:
জাদুঘর প্রাঙ্গণটি নানান রকম গাছে সুসজ্জিত। ভবনের প্রবেশ দ্বারের দু’পাশে রয়েছে ঐতিহাসিক দুটি কামান। ৪ তলা বিশিষ্ট ভবনটির ভেতরে প্রবেশ করলেই চোখে পড়বে নান্দনিক নভেরা ভাস্কর্য। এই ভবনের প্রথম তলায় অফিস, হল রুম ও অন্যান্য। ২য়, ৩য় ও ৪র্থ তলায় ঐতিহাসিক সকল নিদর্শন সংরক্ষিত রয়েছে যা প্রদর্শনীর জন্য উন্মুক্ত।

২য় তলায় গেলে দর্শনার্থীরা সামগ্রিক বাংলাদেশ সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবেন। এখানে রয়েছে বাংলাদেশের মানচিত্র, গাছপালা, জীবজন্তু, উপজাতি, জনজীবন, শিলা, খনিজ, সুন্দরবন ও অতীত সময়ের বিভিন্ন মুদ্রা ও স্থাপত্য।

৩য় তলায় সজ্জিত আছে অস্ত্রশস্ত্র, চীনামাটির শিল্পকর্ম, পুতুল ও বাদ্যযন্ত্র, বস্ত্র ও পোশাক-পরিচ্ছদ, নকশী কাঁথা, পান্ডুলিপি, সমকালীন শিল্প ও আবহমান বাংলাদেশ। বিশ্বসভ্যতা ও শিল্পকলা সম্পর্কে ধারণা পাবেন এখানে।

৪র্থ তলায় সজ্জিত আছে, বিশ্ব মনীষীদের প্রতিকৃতি, বিশ্ব শিল্পকলা, বিশ্ব সভ্যতা প্রভৃতি।

জাদুঘরের সময়সূচী:

গ্রীষ্মকালীন (এপ্রিল – সেপ্টেম্বর): শনি-বুধ ১০:৩০-৫:৩০; শুক্র ৩:০০-৮:০০
শীতকালীন (অক্টোবর – মার্চ): শনি-বুধ ৯:৩০-৪:৩০; শুক্র ২:৩০-৭:৩০
রমযান মাসে: শনি-বুধ ৯:৩০-৩:০০; শুক্রবার বন্ধ
বৃহস্পতিবার সাপ্তাহিক ছুটি (বন্ধ), সরকারি ছুটির দিনে বন্ধ থাকে

কাউন্টার থেকে টিকেট সংগ্রহ করে জাদুঘরে প্রবেশ করতে হয়। কাউন্টার প্রধান গেইটের পাশে অবস্থিত।
টিকেট মূল্য: ৩-১২ বছর পর্যন্ত ৫ টাকা; ১২ বছর এর উপরে ১০ টাকা; বিদেশী দর্শনার্থী ১০০ টাকা।

জাতীয় দিবসগুলো যেমন- ১লা বৈশাখ, ২৬শে মার্চ ও ২১শে ফেব্রুয়ারিতে শিশু ও ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে প্রবেশের সুযোগ রয়েছে।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 169