MysmsBD.ComLogin Sign Up

সৃজনশীলতাকে নষ্ট করে যেসব বদভ্যাস

In লাইফ স্টাইল - May 22 at 10:04am
সৃজনশীলতাকে নষ্ট করে যেসব বদভ্যাস

প্রতিটি মানুষের মাঝেই আছে সৃজনশীলতা। ছোটবেলায় কাগজের নৌকা আমরা সবাই বানিয়েছি। ঘুড়ি বানিয়েছি, আবার সেই ঘুড়িতে চোখমুখ এঁকে হাসির দাগ কেটে দিয়েছি। বন্ধুকে সুতো দিয়ে বুনে দিয়েছি রাখি, কখনো নিজ হাতে করেছি শুভেচ্ছা কার্ড। সৃজনশীলতার কোন ছেলে-মেয়ে নেই। সবাই আমরা নিত্যদিন আমাদের চারপাশ থেকে শিখি। সেই শেখাকে তুলে আনি দৈনন্দিন কোন কাজে।

আজ আপনি হয়ত ভাবছেন, কিছু মানুষ জন্মায় সৃজণশীলতা নিয়ে। আপনার সেই সৃজনশীলতা নেই। আসলে তা নয়। কিছু মানুষ নিজেদের বুদ্ধির জোরে ধরে রাখতে পেরেছেন সেগুলো। আর কিছু ভুলে হারিয়ে যেতে বসেছে আপনার গুণটি।

★ আসুন জেনে নিই, আপনার কোন বদভ্যাসগুলো আপনার সৃজনশীলতাকে নষ্ট করছে....

প্রিম্যাচিউর জাজমেন্ট
নিজেকে একজন সৃষ্টিশীল মানুষ হিসেবে প্রকাশ করতে চাইলে প্রথমেই প্রয়োজন নিজেকে স্বাধীনতা দেওয়া। নিজেকে পুরোপুরি মুক্ত করে দিন, প্রকৃতি থেকে সংগ্রহ করুন আপনার পছন্দমত উপকরণ, তারপর তৈরি করুন যা আপনার ইচ্ছে। সৃষ্টির কোন বাধাধরা নিয়ম নেই। আগে থেকেই যদি বিচার করতে শুরু করেন তাহলে তো কাজটাই হবে না।

সাহসের অভাব
আপনার মাথায় হয়ত আইডিয়া আছে, কিন্তু সাহসের অভাবে কাজে লাগাতে পারছেন না। সারাক্ষণ দ্বিধায় ভুগছেন, কাজটা করা ঠিক হবে কি হবে না। হয়ত অনেক কঠিন হবে, শেষ পর্যন্ত পারবেন না আপনি। এসব চিন্তা ঝেরে ফেলুন। করেই দেখুন না সাহস করে! মনে রাখবেন, ভয় হচ্ছে সৃজনশীলতার সবচেয়ে বড় শত্রু।

ব্যার্থতাকে এড়ি্যে চলা
আপনি যখন কোন কাজে সম্পূর্ণভাবে ভুলত্রুটি এড়িয়ে যেতে চান তখন আপনি ধীরে ধীরে অনেক বুঝে শুনে কাজ করেন। নতুনকে সৃষ্টি করতে গেলে আসলে ভুল করতে দিতে হবে নিজেকে। আপনি যদি সমস্ত মনোযোগ ভুল না করার দিকে দিয়ে দেন তাহলে সৃষ্টির দিকে মনোযোগ কমে যাবে আপনার। ভুল হবেই, ভুল করে করেই আমরা শিখি। ব্যার্থ হতেই পারি, ব্যার্থতা থেকে শিক্ষা নিয়েই আবার শুরু করতে নতুন কোন কাজ, এভাবেই তৈরী হয় অনন্য কিছু।

নিজেকে অন্যের সাথে তুলনা করা
আপনি হয়ত সারাক্ষণ নিজেকে অন্যার সাথে তুলনা করছেন। ভাবছেন, আপনার কাজ তো তার মত ভাল হচ্ছে না। এভাবে হতাশ হচ্ছেন আরও, নিজের সৃজনশীলতার উপর ভরসা কমে যাচ্ছে আপনার। অন্যের সাথে নিজেকে তুলনা করবার কিছু নেই। আপনি একজন আলাদা ব্যক্তি। আপনার কাজ এবং আরেকজনের কাজ আলাদা হবে, সময় কম-বেশী লাগবে। এটাই স্বাভাবিক। আপনার শুধু নিজের কাজের দিকেই মনোযোগ দেওয়া উচিৎ, নিজের উপর বিশ্বাস রেখে।

সমালোচনাকে ব্যাক্তিগতভাবে নেওয়া
এটি এমন একটি বদভ্যাস, যা কখনোই আপনাকে এগিয়ে যেতে দেবে না। আপনি অকারণেই কষ্ট পেয়ে কাজ করা বন্ধ করে দেবেন। অথচ সমালোচনাকে আপনি যদি স্বাভাবিকভাবে গ্রহণ করেন, ভেবে দেখেন সেগুলো ঠিক কিনা তাহলে কিন্তু আপনাকে দক্ষ করতে সবচেয়ে কাজে দেবেই এই সমালোচনাই। ইতিবাচক দৃষ্টিভঙ্গী থেকে দেখতে হবে শুধু।

নিজের এই অভ্যাসগুলো ত্যাগ করুন। সাহস করে নিজের পছন্দের সৃষ্টিশীল কাজগুলো করা শুরু করুন। আজই কিনে ফেলুন রং তুলি। অথবা পছন্দের বাদ্যযন্ত্রটি। যেটাই আপনার ভাল লাগে করুন সেটাই। জীবনের অনেক ভার নেমে যাবে, ভাল লাগবে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6739
Post Views 323