MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

মেঘলা দিনে বাদশাহী খিচুড়ি

In রেসিপি টিপস - May 21 at 9:46pm
মেঘলা দিনে বাদশাহী খিচুড়ি

বৃষ্টির দিনে খিচুড়ি থাকা চাই বিষয়টা অনেকটা অঘোষিত বাঙালী খাদ্য। সঙ্গে যদি হয় আচার, তবে তো কথাই নেই। স্বাদের ষোল আনাই পূর্ণ হয়। তবে মূল বিষয়টি হচ্ছে, খিচুড়িহতে হবে জম্পেস।

ভালো রাঁধুনি হতে হলে আপনাকে অবশ্যই খাবারের ভাল প্রস্তুত প্রাণালীটাও রপ্ত করতে হবে। চলুন তবে দেখে নেওয়া যাক ঘরে বসে বাদশাহী খিচুড়ির কিভাবে তৈরি করবেন।

প্রণালী

পোলাও চাল ২ কাপ (আধা কেজি), একটা বড় আলু টুকরো করে কাটা, এক কাপ মুগ ডাল, রান্না করা গরু/খাসি বা মুরগির মাংস (ইচ্ছামত), ১ চা চামচ আদা বাটা, জিরা গুঁড়া আধ চা-চামচ, পেঁয়াজবাটা বা কুচি ১ কাপ, রসুন বাটা ১ চাচামচ, মরিচ গুঁড়ো ১ চা-চামচ, ধনে গুঁড়ো ১ চা-চামচ, হলুদ- আধা চা-চামচ, লবণ স্বাদমত, তেল বা ঘি, গরম পানি সাড়ে ৩ কাপ ও সামান্য গরম মসলা।

যেভাবে করবেন

মুগডাল ভেজে নিন এবং ডাল ও চাল ধুয়ে পানি ঝড়িয়ে নিন। হাঁড়িতে তেল বা ঘি দিয়ে আলু ভেজে তুলে রাখুন। এবার গরম মসলা ও পেঁয়াজ দিয়ে লাল করে ভেজে নিন। কিছু পেঁয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। বাকি পেঁয়াজের মধ্যে আদা- রসুন বাটা, হলুদ, মরিচ, ধনে ও জিরে গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন।

এবার ধুয়ে রাখা চাল ও ডাল মিশিয়ে দিন। চার থেকে ৫ মিনিট কষিয়ে গরম পানি দিন। ২ থেকে ৩ মিনিট পর রান্না করা মাংস ও আলু মিশিয়ে মাঝারি আঁচে দমে রাখুন।

৩০ মিনিট পর নামিয়ে উপরে বেরেস্তা করে রাখা পেঁয়াজ দিয়ে সার্ভিং ডিসে পরিবেশন করুন।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3961
Post Views 324