MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

আগামীকাল সকালে মঙ্গল-পৃথিবী-সূর্যকে এক লাইনে দেখা যাবে

In বিজ্ঞান জগৎ - May 21 at 8:19pm
আগামীকাল সকালে মঙ্গল-পৃথিবী-সূর্যকে এক লাইনে দেখা যাবে

চলতি মাসের শুরুর দিকে পৃথিবীবাসীর পূর্ণ মনোযোগ কেড়ে নিয়েছিল বুধ গ্রহ। ৯ মে, সূর্য ও পৃথিবীর ঠিক মাঝখান দিয়ে বুধ অতিক্রম করেছিল। পৃথিবী পৃষ্ঠে কালো ছিদ্রের মতো দেখা গিয়েছিল বুধকে।

অত্যন্ত বিরল এই ঘটনাটি প্রতি শতাব্দীতে মাত্র ১৩ বার দেখা যায়। ‘পৃথিবীর গায়ে বুধের বিন্দু’ দেখা নিয়ে তুমুল আগ্রহের ঘটনার পর, এবার নজর কাড়ার পালা মঙ্গল গ্রহের।

আগামীকাল ২২ মে রোববার সকালে, আরো এক অনন্য মুহূর্তের সাক্ষী হতে চলেছে বিশ্ববাসী। আকাশে এক লাইনে দেখতে পাওয়া যাবে মঙ্গল, পৃথিবী ও সূর্যকে।

প্রতি দুই বছর পর পর এ ধরনের দৃশ্য দেখা যায়। এটাকে বলা হয়ে থাকে ‘মার্স অপোজিশন। পৃথিবীর দুই বিপরীতে সমান্তরালভাবে মঙ্গল ও সূর্য অবস্থান করে বলেই এমন নামকরণ হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে পৃথিবী থেকে ৪ কোটি ৮০ লাখ মাইল দূরে রয়েছে মঙ্গল গ্রহ। ৩০ মে সেই দূরত্ব কমে হবে ৪ কোটি ৬৮ লাখ মাইল। গত সাড়ে দশ বছরে পৃথিবী ও মঙ্গল এতটা কাছাকাছি হয়নি। ২০১৮ সালে দূরত্ব আরো কমবে। পৃথিবী থেকে ৩ কোটি ৬০ লাখ মাইল দূরে থাকবে মঙ্গল।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, ২০০৩ সালে মঙ্গল ও পৃথিবীর মধ্যেকার দূরত্ব ছিল সবচেয়ে কম। ৩ কোটি ৪৬ লাখ মাইল। এমনটা আবার ঘটবে ২২৮৭ সালের পরে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6818
Post Views 885