MysmsBD.ComLogin Sign Up

অন্যের মনে জায়গা করে নেওয়ার উপায়

In লাইফ স্টাইল - May 20 at 2:05pm
অন্যের মনে জায়গা করে নেওয়ার উপায়

কারো কাছে পছন্দনীয় হয়ে ওঠা সয়তো সহজই বটে। কিন্তু মানুষের মনে চিরকালের জন্যে ঠাঁয় করে নেওয়া মোটেই সহজ নয়। সঠিক অঙ্গভঙ্গি এবং ভাষার ব্যবহারে অনেকটাই এগিয়ে যাওয়া যায়। মানুষ আসলে এমন কিছু করতে চায় যেন অন্যরা তাকে দীর্ঘ সময়ের মনে রাখেন। এমনকি প্রথম সাক্ষাতেই এ কাজটি করা সম্ভব।

সোশাল মিডিয়া প্লাটফর্ম 'কুয়োরা'তে অনেকেই প্রশ্ন রেখেছেন, 'প্রথম সাক্ষাতেই আমি কিভাবে কারো মনে স্মরণীয় হয়ে থাকতে পারি?' এর জবাব দিয়েছেন বিশেষজ্ঞরা।

১. এমনভাবে নিজেকে মেলে ধরুন যেন মনে হয় আপনার সবকিছু কথা বলছে। এমনকি মাথার হ্যাটটিও যেন কিছু বলতে চায়। প্রশ্ন করতে কোনো অস্বস্তি থাকা চলবে না। আবার যেকোনো বিষয়ে কিছু বলতে দ্বিধাগ্রস্ত হবেন না। নিজের গল্প বলতে পারেন। স্পষ্টভাবে মতামত ব্যক্ত করুন। এসব পরামর্শ দিয়েছেন সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ জুলিয়ান রেইসিঙ্গার। কাজেই নিজেকে গুটিয়ে রাখবেন না।

২. সততার সঙ্গে স্পষ্টভাবে কথা বলুন। মানুষ চরম কিছু মনে রাখেন। মাঝামাঝি কিছু ভুলে যান অনায়াসে। আলাপচারিতায় নিজের মতামত ও মন্তব্য প্রকাশে অস্পষ্টতা রাখবেন না। ভদ্রভাবে ও বিনয়ের সঙ্গে কথা বলুন। এমনকি আপনার কথা অন্যের কাছে কিছুটা কষ্টদায়ক হলেও প্রকাশের সাহসিকতা হারাবেন না। এতেই আপনি অন্যের কাছে অন্যরকম মানুষ হিসাবে স্মরণীয় হয়ে থাকবেন।

৩. পোশাক বা ফ্যাশনে একটু অন্যরকম হওয়াটা খারাপ কিছু নয়। সাংস্কৃতির ধারার বাইরে যাওয়অর প্রয়োজন নেই। আবার রুচিশীলতা ধরে রেখে কিছু বাইরে গেলেও লোকে মন্দ বলবে না। তবে আপনাকে মনে রাখবে। তাই ইতিবাচকভাবে স্টাইলিশ হয়ে ওঠুন।

৪. আত্মবিশ্বাসী আচরণ ফুটিয়ে তুলুন। বিশেষজ্ঞ রব রিকার বলেন, দৃঢ় কিন্তু বিনয়ী হ্যান্ডশেক অন্যকে আপনার প্রতি আগ্রহী করে তুলবে। চোখের চোখ রেখে কথা বলা, আন্তরিক অঙ্গভঙ্গি ইত্যাদি আত্মবিশ্বাসী হিসাবে আপনাকে তুলে ধরবে। আপনি ঠিক যেমন, তার চেয়ে একটু বেশি মেলে ধরুন। আপনি হয়ে উঠবেন স্মরনীয়।

৫. আবেগের সংযোগ ঘটান। যার সঙ্গে পরিচয় ঘটেছে, এমন ভাব প্রকাশ করুন যেন তার সঙ্গে দেখা হওয়াটা বিশেষ কিছু। হাসি হবে আন্তরিক। তাদের আবেগ বুঝে সেখানে কারসাজি করুন। তিনি যা পছন্দ করেন তা নিয়ে আলোচনা করুন। তার কাছে পছন্দসই হয় এমন কথা বলুন। দুজনের মনোভাব মিলে গেলে তার মনে আপনি দীর্ঘকালের জন্যে ঠাঁয় করে নিতে পারবেন।

৬. ভালো শ্রোতাদের কথা মানুষ সব সময় মনে রাখেন। যার সঙ্গে পরিচয় হয়েছে, তিনি যা বলতে চান তা মনোযোগ দিয়ে শুনুন। শুধু নিজের কথা বললেই হয় না, অন্যেরটাও শোনার মানসিকতা থাকতে হয়। মানুষ তাকেই মনে রাখেন যিনি তার সব কথা শোনেন, জানান বিশেষজ্ঞ ও সাংবাদিক বেকি ব্লান্টন। তাই আদর্শ শ্রোতা বনে যান, অন্যের মনে জায়গা করে নিন। সূত্র : বিজনেস ইনসাইডার

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4100
Post Views 760