MysmsBD.ComLogin Sign Up

শরীয়তপুরের বাজারে লাল জামরুল: ক্রেতাদের ভেতর ভয়!

In দেশের খবর - May 20 at 10:06am
শরীয়তপুরের বাজারে লাল জামরুল: ক্রেতাদের ভেতর ভয়!

শরীয়তপুর জেলা শহরে লাল রঙের জামরুল (স্থানীয় ভাষায় আরমুজ) দেখা গেছে। শরীয়তপুর পৌরসভার ৮নং ওয়ার্ডে স্বর্ণঘোষ গ্রামের এক কৃষকের গাছে এই লাল জামরুল ধরেছে। কিন্তু সেই জামরুল বাজারে বিক্রি করতে এসে বিপাকে পড়েছে কৃষক।

মৌসুমী ফল জামরুল। বর্ষা মৌসুমে এ ফলের ব্যাপক উৎপাদন থাকে এবং চাহিদাও বেশী থাকে। এ মৌসুমী ফল পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া কষ্টকর। তবুও এ লাল রঙের জামরুল কেউই কিনতে আগ্রহী না।

সব ক্রেতা এসে হাত দিয়ে নাড়ে কিন্তু মুখে দিয়ে স্বাদ নিতে সাহস করছে না। এমন কিছু ক্রেতার সাথে আলাপকালে তারা জানায়, বর্ষা মৌসুমে আমাদের এলাকায় যে সকল জামরুল পাওয়া যায় তার সাথে এ জামরুলের মিল নাই।

এ জামরুল দেখতে টকটকে লাল এবং আকারে ছোট। তাই জামরুলের আকৃতি হলেও স্বাদ নিতে চাই না। হয়তো শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। এদের মধ্যে একজন খেয়ে স্বাদ নিয়ে বলে, জামরুলের মতোই রসালো তবে টক।

লাল জামরুল উৎপাদনকারী কৃষক হানিফ বেপারী বলেন, আমি ৭ বছর থেকে বাড়ি কিনে বসবাস করছি। তখন বাড়িতে জামরুল গাছটি ছিল। এ বছর ফল ধরেছে।

জামরুলের রং লাল হওয়ায় দূর থেকে লোকজন দেখতে আসে। আমরা নিয়মিত এ জামরুল খাই তবে বাজারে এনে বিক্রি করতে পারছি না। সকলেই ভয় পায়।

বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে আলাপ কালে জানায়, এটা মৌসুমী ফল। অন্যান্য জামরুলের মতো এটাতেও পুষ্টি গুন রয়েছে। তবে ভিটামিন ‘সি’র পরিমান বেশী থাকায় স্বাদ টক। সকলেই খেতে পারবে- ভয়ের কিছুই নাই।

Googleplus Pint
Noyon Khan
Posts 3520
Post Views 549