MysmsBD.ComLogin Sign Up

অ্যান্ড্রয়েড মার্সম্যালো সুবিধার নতুন স্মার্টফোন বাজারে

In মোবাইল ফোন রিভিউ - May 20 at 8:38am
অ্যান্ড্রয়েড মার্সম্যালো সুবিধার নতুন স্মার্টফোন বাজারে

নানা ফিচারের নিত্যনতুন স্মার্টফোন সাশ্রয়ী দামে গ্রাহকদের হাতে তুলে দিতে বাজারে বরাবরই এগিয়ে দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। তারই ধারাবাহিকতায় ওয়ালটন এবার বাজারে নিয়ে এসেছে স্বল্প মূল্যের আকর্ষণীয় ফিচারের নতুন স্মার্টফোন ‘প্রিমো এইচ-৫’।

ওয়ালটনের নতুন এই স্মার্টফোনটির বিশেষত্ব হচ্ছে, এটি অ্যান্ড্রয়েডের সর্বশেষ নতুন সংস্করণ মার্সম্যালো ৬.০ অপারেটিং সিস্টেম চালিত। উন্নত এই অপারেটিং সিস্টেমটির বিশেষ একটি সুবিধা হচ্ছে, ব্যাটারি চার্জ সাশ্রয় করবে। এটি বিভিন্ন অ্যাপ মনিটর করবে এবং যখন ডিভাইস ব্যবহাররত থাকবেনা তখন অ্যাপগুলোকে থামিয়ে রাখবে ফলে ব্যাটারি চার্জ আরো দীর্ঘ সময় থাকবে।

মাত্র ৭.৯মিমি আকর্ষণীয় স্লিম ডিজাইনের ‘প্রিমো এইচ-৫’ স্মার্টফোনটিতে রয়েছে আইপিএস প্রযুক্তির ৫ ইঞ্চি স্ক্রিনের এইচডি ডিসপ্লে। বিল্ট-ইন মিরা ভিশন প্রযুক্তি থাকায় স্মার্টফোনটির স্ক্রিন কালার চোখের জন্য আরামদায়ক এবং ছবি, ভিডিও দেখা যাবে নিখুঁতভাবে। তৃতীয় প্রজন্মের গরিলা গ্লাস প্রযুক্তি ব্যবহৃত হয়েছে ডিসপ্লের নিরাপত্তায়। ফলে এই সেটের ডিসপ্লেতে সহজে স্ক্র্যাচ পড়বে না।

প্রসেসর হিসেবে রয়েছে ১.৩ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর, গ্রাফিক্স হিসেবে ব্যবহৃত হয়েছে মালি ৪০০। মেমোরির ক্ষেত্রে রয়েছে ১ জিবি র্যা ম, ৮ জিবি ইন্টারনাল মেমোরি এবং মেমোরি কার্ডের মাধ্যমে আরো ৩২ জিবি পর্যন্ত বর্ধিত মেমোরির ব্যবহারের সুবিধা। ফলে সেটটিতে অনেক বেশি ভিডিও, মিউজিক, ফটো, অ্যাপস প্রভৃতি সংরক্ষণ করা যাবে।

স্মার্টফোনটিতে রিয়ার ক্যামেরার ক্ষেত্রে রয়েছে অটোফোকাস ও এলইডি ফ্ল্যাশ সুবিধাসহ বিসিআই সেন্সরযুক্ত ৮ মেগাপিক্সেল ক্যামেরা। রিয়ার ক্যামেরার ফিচার হিসেবে রয়েছে ফেস ডিটেকশন, ডিজিটাল জুম, সেল্ফ-টাইমার, টাচ ফোকাস, কন্টিনিউয়াস ফোকাস ও ভি-ক্যাপচার। রিয়ার ক্যামেরার সাহায্যে নরমাল মোড ছাড়াও বিভিন্ন আকর্ষণীয় মোডে ছবি তোলা যাবে। যেমন ফেস বিউটি, এইচডিআর, প্যানারোমা মোড।

ভিডিও কল ও সেলফির জন্য রয়েছে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। সেলফির ক্ষেত্রে নরমাল মোড ছাড়াও ফেস বিউটি ও সিন্স মোডে সেলফি তোলা যাবে। ফেস ডিটেকশন, ডিজিটাল জুম, সেল্ফ-টাইমার ও ভি-ক্যাপচার ফিচার রয়েছে ফ্রন্ট ক্যামেরায়।

রিয়ার ক্যামেরার সাহায্যে ফুল এইচডি ভিডিও ধারণ এবং ফ্রন্ট ক্যামেরার সাহায্যে এইচডি ভিডিও ধারণ ধরা যাবে।

ডুয়াল সিম, ডুয়াল স্ট্যান্ডবাই সুবিধার এই হ্যান্ডসেটটিতে থ্রিজি নেটওয়ার্ক ব্যবহার করা যাবে। কানেক্টিভিটির ক্ষেত্রে রয়েছে ওয়াই-ফাই, ব্লুটুথ ভার্সন ৪, মাইক্রো ইউএসবি পোর্ট যা ওটিজি সমর্থন করে, ওয়াই-ফাই হটস্পট এবং ওটিএ সুবিধা।

স্মার্টফোনটিতে অন্যান্য আকর্ষণীয় ফিচারের মধ্যে রয়েছে অ্যাকসিলেরোমিটার (থ্রিডি) সেন্সর, লাইট (ব্রাইটনেস) সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, রেকর্ডিং সুবিধাসহ এফএম রেডিও, জিপিএস সুবিধা, ২০০০এমএএইচ লিথিয়াম পলিমার ব্যাটারি, ফুল এইচডি ভিডিও প্লেব্যাক প্রভৃতি সুবিধা।

এতসব আকর্ষণীয় ফিচারসমৃদ্ধ ওয়ালটনের ‘প্রিমো এইচ-৫’ স্মার্টফোনটি পাওয়া যাবে মাত্র ৬ হাজার ৯৯০ টাকায়। সাদা এবং কালো- এই ২টি ভিন্ন রঙে বাজারে এসেছে নতুন এই স্মার্টফোনটি।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3807
Post Views 645