MysmsBD.ComLogin Sign Up

যত দ্রুত সম্ভব দাঁত দিয়ে নখ কাটা অভ্যাস ত্যাগ করুন!

In লাইফ স্টাইল - May 18 at 7:15am
যত দ্রুত সম্ভব দাঁত দিয়ে নখ কাটা অভ্যাস ত্যাগ করুন!

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস খুবই খারাপ এবং যথেষ্ট ক্ষতিকর। তাই যত দ্রুত সম্ভব এই অভ্যাস ত্যাগ করার চেষ্টা করা উচিত। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস কীভাবে ত্যাগ করা যায় তারই কিছু টিপস উল্লেখ করা হলো।

নিয়ম করে নখ কাটুন। এতে নখ ছোট থাকবে এবং দাঁত দিয়ে নখ কাটা সম্ভব হবে না। কোন অভ্যাস ত্যাগ করতে হলে সে বিষয়ে দৃঢ়ভাবে মনস্থির করতে হবে। সব সময় মনে রাখতে হবে, আমাকে পারতে হবে।

প্রয়োজনে ফোনে রিমাইন্ডার সেট করে নিন। অথবা সবসময় চোখ যাবে এমন জায়গায় একটি নোট লিখে রাখতে পারেন, এতে ভুলে গেলেও ওই কাগজের দিকে চোখ গেলে মনে পড়বে।

নিয়ম করে ম্যানিকিওর করান। সুন্দর করে কাটা ও নেইল পলিশ লাগানো নখ দাঁত দিয়ে কামড়ে নষ্ট করতে নিজেরই মায়া লাগবে। ক্যালসিয়ামের অভাবের কারণে অনেকের ক্ষেত্রে দাঁত কামড়ানোর প্রবণতা দেখা দেয়। তাই প্রতিদিনের খাবারের তালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার রাখতে হবে।

যখনই দাঁত কামড়ানোর ইচ্ছা জেগে উঠবে তখন মনোযোগ অন্যদিকে সরিয়ে নিন। যেমন, অন্যকিছু খান বা অন্য কাজে নিজেকে ব্যস্ত থাকুন। যদি কোনো টোটকাই কাজে না দেয়, তাহলে নখের ডগায় নিম পাতার পেস্ট বা মরিচগুঁড়া লাগিয়ে রাখুন।

অনেক সময় হতাশা, দুশ্চিন্তা এবং মানসিক চাপের কারণে দাঁত দিয়ে নখ কাটার প্রবণতা দেখা দিতে পারে। এক্ষেত্রে সমস্যার খুঁজে বের করে গোড়া থেকে সমস্যার সমাধান করতে হবে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3503
Post Views 185