MysmsBD.ComLogin Sign Up

ভালো সাঁতার জানলে, ৭টি পেশা আপনার জন্য!

In লাইফ স্টাইল - May 15 at 1:35pm
ভালো সাঁতার জানলে, ৭টি পেশা আপনার জন্য!

বিগত দু’দশক ধরেই বাঙালিদের মধ্যে সাঁতার শেখার প্রবণতা বেড়েছে। বর্তমানে তরুণ প্রজন্মের মধ্যে খুব কমজনই আছেন যারা সাতার জানেন না। তবে সাঁতার শেখাটা হতে পারে আপনার জন্য ভাল পেশাও হতে পারে।

শখ করে সাতার কাটাটাই এক সময় আপনার মুল পেশাও হয়ে যেতে পারে।

যদি ভাল সাঁতার কাটতে পারেন তবে খুব সহজে এই ৭টি পথে ক্যারিয়ার গড়তে পারেন। তবে এর মধ্যে কোন একটি দিকে যাওয়ার আগে পেশাটি সম্পর্কে ভালোভাবে বিবেচনা করবেন। আজ পাঠকদের জন্য শুধু ক্যারিয়ার অপশনগুলি দেয়া হলো, আর বেছে নিন আপনি কোন পেশায় যাবেন—

- স্কুবা ডাইভার
স্কুবা ডাইভার বা ডুবুরির অনেক ধরনের চাকরি হয়। কোন স্কুবা ডাইভিং ক্লাব বা রিসর্টে ইনস্ট্রাকটার অথবা গাইড হিসেবে চাকরি পেতে পারেন। আবার লাক্সারি ক্রুইজে লাইফগার্ড হিসেবেও ডুবুরিদের নিয়োগ করা হয়। দেশ-বিদেশের বিভিন্ন ওয়াটার স্পোর্টস সংস্থাতেও চাকরি পেতে পারেন। এছাড়াও আন্ডারওয়াটার রিসার্চের কাজেও ডুবুরিদের প্রয়োজন হয়।

- কোস্ট গার্ড
নৌবাহিনীতে চাকরি পেতে গেলে সাঁতার জানাটা আবশ্যক। এখানে যেমন ইঞ্জিনিয়ারদের নিয়োগ করা হয় তেমনই এক্সপার্ট ডুবুরিদেরও নিয়োগ করা হয়, বিশেষ করে কোস্ট গার্ড বিভাগে।

- সুইমিং কোচ
এখন বহু স্কুলে এবং প্রাইভেট সুইমিং ক্লাবে সারাক্ষণের জন্য সুইমিং কোচ থাকেন। তবে এই চাকরি পেতে গেলে সাঁতারে অন্ততপক্ষে আন্ত:বিভাগ স্তরের প্রতিযোগিতায় অংশগ্রহণ করার অভিজ্ঞতা থাকাটা জরুরি।

- ডাইভিং কোচ
ভাল সাঁতার জানবেন মানেই যে ভাল ডাইভার হবেন তা কিন্তু নয়। এ জন্যই অলিম্পিক বা অন্য আন্তর্জাতিক ওয়াটার স্পোর্টস প্রতিযোগিতায় ডাইভিং একটি আলাদা ইভেন্ট। যদি ডাইভিংয়ে দক্ষতা থাকে তবে ডাইভিং কোচ হিসেবেও ক্যারিয়ার করতে পারেন তবে সেক্ষেত্রেও অন্ততপক্ষে রাজ্য বা জাতীয় স্তর পর্যন্ত অংশগ্রহণ করাটা জরুরি।

- আন্ডারওয়াটার ফোটোগ্রাফার
এই বিশেষ ধরনের ফোটোগ্রাফি যারা জানেন তারা প্রচুর টাকা আয় করতে পারেন। সাধারণত স্কুবা ডাইভিং কোর্স যেখানে করানো হয়, সেখানেই আন্ডারওয়াটার ফোটোগ্রাফি শেখানো হয়। তবে এই কোর্স খুবই খরচ সাপেক্ষ। শুধু তাই নয়, ডুবুরির সরঞ্জাম এবং আন্ডারওয়াটার ক্যামেরা দুয়েরই দাম অনেক।

- ওয়াটার স্টান্ট প্রফেশনাল
সিনেমায় ওয়াটার স্টান্ট সিকোয়েন্সের বিশেষ প্রশিক্ষক অথবা স্টান্টপার্সন হিসেবে কাজ করতে পারেন। তবে এর জন্য শুধু সাঁতার শিখলেই হবে না, ওয়াটার স্পোর্টসে দক্ষ হতে হবে। খুব চ্যালেঞ্জিং প্রফেশন, সন্দেহ নেই কিন্তু স্বাধীনভাবে কাজ করার এবং প্রজেক্ট হিসেবে মোটা টাকা আয় করার সুযোগ রয়েছে।

- অ্যাকোয়াটিক পারফরমার
এটি পেশা হিসেবে এদেশে খুব জনপ্রিয় নয়। তবে ইদানীং ভারতের বিভিন্ন রিসর্টগুলিতে কর্পোরেট ইভেন্টে এই ধরনের পারফরমেন্সের ব্যবস্থা করা হয়। এছাড়াও দেশ-বিদেশের উৎসবেও অংশ নিতে পারেন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3522
Post Views 250