MysmsBD.ComLogin Sign Up

ফ্ল্যাট বাড়িতেই যেভাবে দেবেন সবুজ ছোঁয়া

In হাতে কলমে - May 15 at 1:53am
ফ্ল্যাট বাড়িতেই যেভাবে দেবেন সবুজ ছোঁয়া

আমরা সবাই জানি গাছপালা অক্সিজেন দেয়। আর বাড়িতে গাছপালা দিয়ে সাজালে তা বদ্ধ ঘরের ভেতর যেমন অক্সিজেন সঞ্চার করে তেমন বাড়ির সৌন্দর্যও অনেকখানি বাড়িয়ে দেয়। এটি ঘরের তাপমাত্রা কমাতেও সহায়তা করে। এ লেখায় থাকছে বাড়িকে সবুজ করে তোলার কয়েকটি পরামর্শ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

ডাস্টবিনের কালো সোনা
ডাস্টবিনে আপনি যেসব জিনিস ফেলে দেন সেগুলোর সবই ফেলনা নয়। বিশেষ করে বাড়ির যেসব ময়লা পচনশীল, সেগুলো জমিয়েই গাছের জন্য সবুজ সার উৎপাদন করা সম্ভব। এজন্য পচনশীল জিনিসগুলো জড়ো করে তা একটি মাটির পাত্রে বা অনুরূপ বাক্সে জমা করে কিছুদিন রেখে দিন। সাধারণত ৪৫-৬০ দিন রেখে দিলেই কম্পোস্ট রেডি হয়ে যাবে।

ঝোলানো বাগান
বাড়িতে যদি টবে গাছ লাগানোর পর্যাপ্ত জায়গা না থাকে তাহলে ঝোলানো টবেই গাছ লাগানো যায়। এতে জায়গা যেমন বাঁচে তেমন সৌন্দর্যও বাড়ে। এছাড়া বাড়ির ছাদে বা উন্মুক্ত ব্যালকনিতে লতাজাতীয় গাছ ব্যবহার করে বানানো যায় ঝোলানো বাগান।

দেয়াল সজ্জা
দেয়ালে মানানসই রং, ঝোলানো টেরাকোটা কিংবা টব ও তার সঙ্গে মানানসই গাছ কোনো বাড়ির সজ্জা বাড়াতে পারে বহুগুণ। এজন্য বাড়ির ফ্লোর স্পেসে তেমন কোনো পার্থক্য হয় না। কিন্তু বাড়িতে যুক্ত গাছপালার কারণে বাড়তি সুবিধা পাওয়া যাবে।

সবুজ ব্যালকনি
বাড়ির ব্যালকনিকে নানা ধরনের গাছপালা যুক্ত করে সবুজ কিংবা রঙিন করে ফেলা সম্ভব। এজন্য প্রয়োজন যথাযথ ইচ্ছা আর গাছের প্রতি ভালোবাসা।


Ex. Wall Pot..

গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়
গাছপালা লাগানোর জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় লক্ষ্য রাখতে হবে। এসবের মধ্যে মাটি, পানি ইত্যাদি বিষয়গুলো এখানে তুলে ধরা হলো-

মাটি
গাছ লাগানোর জন্য মাটি হওয়া চাই উর্বর। এক্ষেত্রে মাটিটি যেন শক্ত কিংবা অতিরিক্ত নরম না হয় তা লক্ষ্য রাখতে হবে। মাটিতে থাকতে হবে প্রচুর সার (পচা পাতা, গোবর ইত্যাদি)।

পানি
গাছপালা শুধু লাগালেই হবে না তাতে যেন ঠিকঠাক পানি থাকে তাও লক্ষ্য রাখতে হবে। গাছে দৈনিক দুই বার করে পানি দিতে হবে।

সার
পচা পাতা গাছপালার জন্য সবচেয়ে ভালো সার। এটি মাটিকে আর্দ্র রাখবে এবং গাছের পুষ্টি যোগাবে।

বীজ কিংবা চারা
গাছ লাগানোর জন্য সঠিক জাতের বীজ কিংবা চারা নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। ধরুন আপনি একটি টবে টমেটোর চারা লাগাতে চান। এক্ষেত্রে বাজার থেকে টমেটো কিনে লাগালে তাতে ফলন ভালো নাও হতে পারে। এজন্য বীজের দোকান থেকে আপনার পছন্দমতো ভালো জাতের টমেটোর বীজ বা চারা লাগালে ভালো ফল পাওয়া যাবে।

পোকামাকড় নিয়ন্ত্রণ ও রাসায়নিক সার
শাক-সবজিতে পোকামাকড় হলে তা নিয়ন্ত্রণের জন্য প্রাকৃতিক উপায় সবচেয়ে ভালো। এক্ষেত্রে নিম পাতার চূর্ণ দিয়ে পোকা দূর করা যায়। জাল দিয়ে কিংবা ফাঁদ পেতেও পোকা নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া ভালো ফলনের জন্য ইউরিয়া, টিএসপি, পটাশ ইত্যাদি সার দেওয়া যায়।


Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 281