MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

কাজের মতো কাজ করবেন যেভাবে

In লাইফ স্টাইল - May 13 at 6:18pm
কাজের মতো কাজ করবেন যেভাবে

১. একযোগে একাধিক কাজ নয়

অনেকেই মনে করেন, মাল্টিটাস্কিং (একসঙ্গে একাধিক কাজ) একটা বিশেষ গুণ। কিন্তু বিজ্ঞান বলছে, মানুষের মস্তিষ্ক একযোগে একাধিক কাজ ঠিকঠাক করতে পারে না। আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণা বলছে, একাধিক কাজ একযোগে করতে গেলে প্রতিটি কাজের উত্পাদনশীলতা কমে আসে। নেতিবাচক প্রভাব পড়ে বুদ্ধিমত্তায়। তাই একটি কাজই মনোযোগ দিয়ে করা উচিত।

২. মেডিটেশন

যখন উত্পাদনশীলতা ও বুদ্ধিমত্তা কমে আসে, তখন এ অবস্থা থেকে আপনাকে পরিত্রাণ দিতে পারে মেডিটেশন। ইউনিভার্সিটি অব কেন্টাকির এক গবেষণায় দেখা গেছে, ধ্যান সাইনপসিসে স্বস্তি জোগায়। এটা দুটি স্নায়ুবিক কোষের মাঝের অংশ। মেডিটেশন যে কেবল স্মৃতিশক্তি, যুক্তির ক্ষমতা কিংবা উত্পাদনশীলতাই বাড়ায়, তা নয়। এটা সাইনপসিসের বয়স বৃদ্ধিও হ্রাস করে।

৩. অবসরে কাজ নয়

যাঁরা খুব বেশি উত্পাদনশীল, তাঁরা কিন্তু সব সময় কাজে ব্যস্ত থাকেন না। অবসর সময়কে তাঁরা ব্যয় করেন প্রাণশক্তি ফিরিয়ে আনার কাজে। অর্থাৎ এর মাধ্যমে ব্যক্তিগত ও পেশাজীবনের মধ্যে চমত্কার ভারসাম্য স্থাপন করেন তাঁরা।

৪. কাজের সঠিক সময় নির্ধারণ

দিনের কোন সময়টাতে আপনি সবচেয়ে উদ্যমী ও কর্মচঞ্চল থাকেন; তা বুঝতে হবে। এটা আপনার কর্মোদ্যমের ‘পিক-আওয়ার’। এই ‘পিক-আওয়ারে’ গুরুত্বপূর্ণ ও জটিল কাজগুলো শুরু করতে পারেন। এতে দেখা যাবে, খুব সহজেই কাজগুলো গুছিয়ে ফেলেছেন।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3850
Post Views 131