MysmsBD.ComLogin Sign Up

বেতন-ভাতায় রোনালদোর পেছনে মেসি!

In ফুটবল দুনিয়া - May 12 at 9:56pm
বেতন-ভাতায় রোনালদোর পেছনে মেসি!

খেলার মাঠে কে কাকে পছনে ফেললো? কার থেকে কে বেশি গোল করলো এ নিয়ে সমর্থকদের মধ্যে সব সময় আলোচনার ঝড় চলে। মাঠের বাহিরে কে কার থেকে বেশি আয় করে তা নিয়ে একটু আলোচনা হয়ে যাক।

বেতন-বোনাস ও এন্ডোর্সমেন্ট মিলিয়ে গত বছর ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি অর্থ পেয়েছেন রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদো। ফোর্বস সাময়িকীর হিসেবে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন বার্সেলোনার লিওনেল মেসি।

ফোর্বস সাময়িকীর তালিকায় আবারও বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের মর্যাদা পাওয়া রিয়ালের তারকা ফরোয়ার্ড রোনালদো গত বছর মোট ৮ কোটি ২০ লাখ ডলার পান। এর মধ্যে বার্ষিক বেতন ও বোনাস ৫ কোটি ৩০ লাখ ডলার। আর ২ লাখ ৯০ লাখ ডলার তিনি পান এন্ডোর্সমেন্ট থেকে।

বেতন, বোনাস ও এন্ডোর্সমেন্ট মিলিয়ে তিন বারের বর্ষসেরা ফুটবলার ৩১ বছর বয়সী রোনালদো সব ধরনের দলীয় খেলাগুলোর মধ্যেও সর্বোচ্চ অর্থ পাওয়া খেলোয়াড়।

২০০৯ সালে ৮ কোটি পাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়ালে নাম লিখিয়ে সেই সময়ের সবচেয়ে ব্যয়বহুল খেলোয়াড়ে পরিণত হওয়া রোনালদো ২০১৩ সালে স্পেনের সফলতম ক্লাবটির সঙ্গে পাঁচ বছরের জন্য নতুন চুক্তি করেন।

২০১৫ সালের ফিফা-ব্যালন ডি’অর পুরস্কার জেতা মেসি গত বছর মোট ৭ কোটি ৭০ লাখ ডলার পান। ২০১৪ সালে বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করা ২৮ বছর বয়সী এই তারকা ফরোয়ার্ড বেতন ও বোনাস থেকে পান ৫ কোটি ১০ লাখ ডলার। আর এন্ডোর্সমেন্ট থেকে আসে বাকি ২ কোটি ৬০ লাখ ডলার।

ফোর্বস জানায়, স্পোর্তিং লিসবন দিয়ে পেশাদার ফুটবলে পা রাখা রোনালদো তার ১৪ বছরের ক্যারিয়ারে ৫৫ কোটি ডলার পান। আর শুরু থেকে এখন পর্যন্ত বার্সেলোনায় খেলা মেসি তার ১১ বছরের ক্যারিয়ারে পান মোট ৪৫ কোটি ডলার।

দলীয় খেলাগুলোর খেলোয়াড় হিসেবে ক্যারিয়ার জুড়ে রোনালদোর চেয়ে বেশি বেতন পাওয়া আছেন কেবল কোবি ব্রায়ান্ট। ফোর্বসের খবর অনুযায়ী, গত এপ্রিলে অবসর নেওয়া এই বাস্কেটবল খেলোয়াড় তার ১৭ বছরের ক্যারিয়ারে ৬৮ কোটি ডলার পান।

Googleplus Pint
Noyon Khan
Posts 3254
Post Views 316