MysmsBD.ComLogin Sign Up

পাঠ্যবইয়ে গরুর লেখা চিঠি!

In সাধারন অন্যরকম খবর - May 12 at 6:55am
পাঠ্যবইয়ে গরুর লেখা চিঠি!

গরুকে সবচেয়ে বেশি সম্মান দেয়া হয় হিন্দু ধর্মে। তারা গরুকে গৌ’মাতা বলে সম্বোধন করে থাকে। নিজের মায়ের মত ভালবাসেন এবং বিভিন্ন সময় পূজা করে থাকেন।

এবার সেই ভালবাসার নিদর্শন দেখা যাবে পাঠ্যবইতে!
কিছুদিন আগে ভারতে অষ্টম শ্রেণীর পাঠ্যবই থেকে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহারলাল নেহেরুর জীবনী তুলে দেয়া নিয়ে ব্যাপক সমালোচনা হয়।

কিন্তু এবার ভারতের রাজস্থানে পাঠ্যবইতে গরুর লেখা রচনা ছাপা হচ্ছে। পঞ্চম শ্রেণীর পাঠ্যবইতে এই চিঠি সংযুক্ত করা হয়েছে।

সেখানে গরু ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য করে বলেছেন, ‘আমার কন্যা ও পুত্রগণ’। সেখানে একটি গরুর অনেক বড় একটি ছবিও ছাপানো হয়েছে। গরু দ্বারা মানুষ কত ধরণের সুবিধা ভোগ করছেন তা নিয়ে ব্যাপক আলোচনা করা হয়।

চিঠিতে গরু তার সন্তানদের উদ্দেশ্যে আরও বলেছেন যে, ‘আমি প্রত্যেককে স্বতন্ত্র শক্তি, বুদ্ধিমত্তা, দীর্ঘ জীবন , স্বাস্থ্য , সুখ ও সমৃদ্ধি দেই। যারা আমার গুরুত্ব বোঝে এবং আমাকে তাদের মা হিসেবে বিবেচনা করে, আমি তাদেরকে আমার সন্তানের মত ভালবাসি।’

এটি সমাজে গরুর অবদানও সেখানে তালিকাভুক্ত করা হয়েছে। যেখানে বলা হয়েছে, ‘আমি দুধ, মাখন ও ঘি আকারে জীবনের স্পর্শমণি প্রদান করছি।

আমার প্রস্রাব এবং মলমূত্র দ্বারা ঔষুধ, সার ও কীটনাশক উৎপাদন করে আমার সন্তানেরা সাহায্য পাচ্ছে। কৃষিতে লাজ্ঞল টেনেও আমি সাহায্য করছি এবং আমি আমার শ্বাসের মাধ্যমে পরিবেশ শুদ্ধ করার কাজ করছি।’

এই চিঠির ব্যাপারে ভারতের গরু মন্ত্রী বলেছেন, এই চিঠির মাধ্যমে শিশুদের মাঝে গরু নিয়ে সচেতনতা বৃদ্ধি পাবে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3264
Post Views 624