MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

কর্মক্ষেত্রে মানসিক চাপ কমিয়ে ফেলুন ৭টি কৌশলে

In লাইফ স্টাইল - May 07 at 6:36pm
কর্মক্ষেত্রে মানসিক চাপ কমিয়ে ফেলুন ৭টি কৌশলে

কর্মজীবী মানুষের সপ্তাহের পাঁচ-ছয় দিন চলে যায় কাজ করতে করতে। একদিকে কর্মস্থল অপরদিকে সংসার দুই দিকে সামলাতে গিয়ে অনেকেই মানসিক চাপে পড়তে হয়। সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় তখন, যখন জীবনের নানা সমস্যার মাঝে কর্মক্ষেত্রের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে সৃষ্টি হয় দুশ্চিন্তা বা স্ট্রেস। কাজ করতে গেলে কর্মক্ষেত্রে পড়তে হবে বিভিন্ন সমস্যায়, নিতে হবে মানসিক চাপ।

এসকল মানসিক চাপ আপনার কর্মদক্ষতা হ্রাস করার পাশাপাশি আপনার স্বাস্থ্যের ক্ষতি করে থাকবে। তাই যতটুকু সম্ভব মানসিক চাপকে দূরে রাখুন। কর্মক্ষেত্রের মানসিক চাপ দূর করুন সহজ কিছু কৌশলে।

১। কাজে কিছুটা বিরতি নিন
একটানা কাজ আপনার কাজের পরিবেশকে বিরক্তিকর করার পাশাপাশি মানসিক চাপও বৃদ্ধি করে দেবে। যতই কাজের চাপ থাকুক না কেন, কাজ থেকে কিছুটা বিরতি নিন। কাজের ফাঁকে কিছুক্ষণ গল্প করুন সহকর্মীদের সাথে। এটি আপনার মানসিক চাপ হ্রাস করে আপনার মানসিক স্বাস্থ্য সুস্থ রাখবে।

২। গভীরভাবে নিশ্বাস নিন
একটি গভীর নিশ্বাস আপনার কাজের চাপকে কমিয়ে দেবে অনেকখানি। Melnick মনে করেন “ গভীরভাবে নিঃশ্বাস গ্রহণ করুন তারপর এটি ধীরে ধীরে ত্যাগ করুন”। এটি পাঁচ সেকেন্ড করুন। এটি দ্রুত আপনার মনকে শান্ত করে দেবে।

৩। উদ্বেগের কারণ খুঁজে বের করুন
আপনার মানসিক চাপের কারণ খুঁজে বের করুন। আপনি যদি অফিসের কোন কাজ নিয়ে চিন্তিত থাকেন, তবে এটি সমাধান করতে পারে এমন কোন সহকর্মীর সাহায্য নিন। উদ্বেগের কারণ খুঁজে বের করে তা সমাধান করার চেষ্টা করুন।

৪। চাকরির আনন্দের বিষয়টি খুঁজে বের করুন
প্রতিটি চাকরির কিছু ভাল দিক রয়েছে। আপনার চাকরিটিও এর ব্যতিক্রম নয়। চাকরির সুবিধার দিকটি খুঁজে বের করুন। বেশির ভাগ মানুষ চাকরির নেতিবাচক দিকটির কথা চিন্তা করে মানসিক চাপে থাকেন।

৫। অফিস সময়ের পর কাজ থেকে দূরে থাকুন
অফিস এবং ব্যক্তি জীবন দুটি আলাদা রাখুন। অফিসের কাজ অফিসে শেষ করার চেষ্টা করুন। আপনি যদি ব্যক্তি জীবনেও অফিসের কাজ করেন, এটি আপনার ব্যক্তি জীবন ক্ষতিগ্রস্ত করার পাশাপাশি আপনার মানসিক চাপও বৃদ্ধি করে থাকবে।

৬। জোরে হাসুন
শুনতে হাস্যকর শোনালে এই একটি কাজ আপনার মানসিক চাপ অনেকখানি কমিয়ে দেবে। হাসি করটিসল হ্রাস করে, যা শরীরে স্ট্রেস তৈরি করে এবং মস্তিষ্কে এনড্রোফেইন নামক হরমোন যা মুডকে ঠিক করে থাকে।

৭। ঘুরে আসুন
আপনার সহকর্মী আপনার জীবনে অনেক বড় প্রভাব ফেলে থাকে। সহকর্মীদের সাথে বন্ধুত্ব গড়ে তুলুন। কাজে যখন চাপ অনুভব করবেন তাদের সাথে গল্প করুন, কোথাও থেকে ঘুরে আসুন। গল্প করতে করতে হয়তো সমস্যার সমাধান পেয়ে যাবেন।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6825
Post Views 234