MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

গরমে সুস্থ থাকার দারুণ কিছু টিপস

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - May 05 at 10:01pm
গরমে সুস্থ থাকার দারুণ কিছু টিপস

গরমের সময়টাতে মানুষ বেশি অসুস্থ হয়ে পড়ে। ডিহাইড্রেশন, অবসাদ ছাড়াও এই সময় জ্বর, ঠান্ডা, কাশি হয়ে থাকে। সূর্যের অতিরিক্ত তাপের কারণে এই অসুখগুলো দেখা দিয়ে থাকে। তাই সুস্থ থাকার জন্য এইসময় একটু বেশি সতর্ক থাকতে হয়। তাই এই গরমে সুস্থ থাকার জন্য মেনে চলুন এই নিয়মগুলো।

১। প্রচুর পানি পান করুনঃ

গরমে সবচেয়ে বেশি যে সমস্যা হয়ে থাকে, তা হল ডিহাইড্রেশন বা পানিশূন্যতা। অতিরিক্ত ঘাম হওয়ার কারণে শরীর থেকে পানি বের হয়ে যায়। যার কারণে ড্রিহাইড্রেশন বা পানি শূন্যতা দেখা দিয়ে থাকে। তাই এইসময় স্বাভাবিক সময়ের থেকে বেশি পরিমাণে পানি পান করা উচিত।

২। ক্যাফিন এড়িয়ে চলুনঃ

আপনার চা অথবা কফি অনেক পছন্দ। চা বা কফিতে থাকা ক্যাফিন ফসফরিক অ্যাসিড পরিপাক নালীর আস্তরণে ক্ষতি করে থাকে, যা হজমে সমস্যা সৃষ্টি করে থাকে। তাই এই সময় ক্যাফিন জাতীয় পানীয় এড়িয়ে চলা উচিত।

৩। সকালে নাস্তা করুনঃ

অনেক মানুষ সময় বা ডায়েটের কারণে সকালে নাস্তা করেন না। সকালে নাস্তা না করার কারণে শরীর পুষ্টিহীনতায় ভুগে থাকেন। সারা দিনের কাজের শক্তি পেয়ে থাকেন সকালের নাস্তা থেকে। সঠিক খাবার না খাওয়ার কারণে আপনাকে শরীর পুষ্টিহীনতা সৃষ্টি করে যা পানিশূন্যতা, দুর্বলতা, হিট অ্যাটাক সহ অন্যান্য সমস্যা দেখা দিয়ে থাকে।

৪। ড্রাই ফ্রুটস এড়িয়ে চলুনঃ

অনেকেই নাস্তা হিসেবে ড্রাই ফ্রুটস খেয়ে থাকেন। যদিও এটি দ্রুত কাজের শক্তি দিয়ে থাকে তবুও গরমের দিনে এটি কম খাওয়া উচিত। ড্রাই ফ্রুটসের পরিবর্তে ফ্রেশ ফল খাওয়া যেতে পারে।

৫। গরম খাবার কম খানঃ

শরীর গরম করে এমন খাবার কম খাওয়ার চেষ্টা করুন। পালং শাক, পেঁয়াজ, রসুন, ক্যাপসিকাম এই খাবারগুলো শরীরকে গরম করে থাকে। এই সময় এই খাবার গুলো এড়িয়ে চলুন।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1521
Post Views 388