MysmsBD.ComLogin Sign Up

স্মার্টফোন দিয়ে যে পাঁচটি মজার কাজ করা যায়

In মোবাইল টিপস - May 04 at 6:15pm
স্মার্টফোন দিয়ে যে পাঁচটি মজার কাজ করা যায়

গত ১০ বছরে স্মার্টফোন প্রযুক্তির প্রচুর উন্নতি হয়েছে। আর এ উন্নয়নের ধারায় বর্তমানে এমন কিছু কাজ করা যাচ্ছে স্মার্টফোন দিয়ে, যা আগে কল্পনাও করা যেত না। এ লেখায় থাকছে তেমন কয়েকটি মজার কাজ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

১. ড্রোন ও খেলনা নিয়ন্ত্রণ
বাজারে এখন বেশ কিছু রিমোট কন্ট্রোল গাড়ি পাওয়া যায়। এ ছাড়াও রয়েছে রিমোট কন্ট্রোল বিমান বা ছোট ড্রোন। এগুলোর অনেকগুলোই এখন স্মার্টফোন দিয়ে চালানো যায়। স্মার্টফোন দিয়ে কিছু খেলনা নিয়ন্ত্রণ করা ছাড়াও এগুলো দিয়ে লাইভ ভিডিও দেখাও সম্ভব।

২. হোম থিয়েটার
গান শোনার জন্য ব্যবহৃত আধুনিক হোম থিয়েটারে এখন ব্যবহৃত হয় তারহীন প্রযুক্তি। আর এ প্রযুক্তির সঙ্গে পাল্লা দিয়ে স্মার্টফোন অ্যাপও তৈরি হচ্ছে। স্যামসাং গ্যালাক্সি এস৬ স্মার্টফোনে রয়েছে আইআর ট্রান্সমিটার, যা ইউনিভার্সেল রিমোট কন্ট্রোল হিসেবেই ব্যবহৃত হয়। এটি দিয়ে কিছু হোম থিয়েটার নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া রয়েছে ওয়াইফাই ব্যবহার করা কিছু হোম থিয়েটার। এগুলো স্মার্টফোন অ্যাপ দিয়ে নিয়ন্ত্রণ করা যায়।

৩. বাড়ি অটোমেশন
বাড়িতে ব্যবহৃত অটোমেটিক বা ডিজিটাল যন্ত্রগুলোকে নিয়ন্ত্রণ করার জন্য স্মার্টফোন অ্যাপ ব্যবহৃত হয়। এসব যন্ত্রের মধ্যে রয়েছে আধুনিক ফ্রিজ, ওয়াশিং মেশিন, ডিসওয়াশার ও স্মার্ট প্রযুক্তি সংযুক্ত লাইট। এর অর্থ আপনি ঘরে-বাইরে যে কোনো স্থান থেকে এ অ্যাপগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন।

৪. গাড়ি
শীতপ্রধান দেশগুলোতে গাড়ির তাপমাত্রা ও অন্যান্য বিষয়গুলো নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হচ্ছে স্মার্টফোন। এক্ষেত্রে গাড়িতে ঢোকার কিছুক্ষণ আগেই স্মার্টফোন অ্যাপ ব্যবহার করে তাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করা একটি জনপ্রিয় কাজ।

৫. নিরাপত্তা ক্যামেরা
নিরাপত্তার কাজে ব্যবহৃত সিসি টিভি ও অনুরূপ ক্যামেরা নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হয় স্মার্টফোন অ্যাপ। এ ধরনের বেশ কিছু স্মার্ট আইপি ক্যামেরা বাজারে পাওয়া যাচ্ছে। এগুলো ব্যবহার করে নিরাপত্তার ক্ষেত্রে নজরদারি এখন আগের তুলনায় অনেক সহজ।

Googleplus Pint
Jafar IqBal
Posts 1522
Post Views 351