MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

এই গরমে চুলের যত্নে করণীয়

In রূপচর্চা/বিউটি-টিপস - May 03 at 6:51pm
এই গরমে চুলের যত্নে করণীয়

প্রচণ্ড গরমে ত্বকের পাশাপাশি চুলও কোমলতা হারিয়ে ফেলছে। সূর্যের তাপ, বাতাসের আর্দ্রতা, উষ্ণ বায়ুপ্রবাহ- এ সব মিলে চুল রুক্ষ-শুষ্ক। আর এ কারণে চাই চুলের বিশেষ যত্ন।

★ প্রচণ্ড গরমে চুলের কোমলতা ও সু-স্বাস্থ্য বজায় রাখতে রইল কিছু টিপস....

চুল ঢেকে রাখুন
গরমে রোদ থেকে বাঁচতে স্কার্ফ বা টুপি ব্যবহার করুন। চুলের ক্ষতি কিছুটা হলেও আটকাতে পারবেন। নয়তো রোদ ও গরম চুলের সু-স্বাস্থ্য ও স্কাল্পের আর্দ্রতা কেড়ে নেবে।

হালকা করে বেঁধে রাখুন চুল
এই সময় চুল খুলে রাখলে গরম লাগে বেশি। ঘাম হয় বেশি। তাই চুল উঁচু করে বাঁধুন, যাতে গরম কম লাগে। তবে চুল বাঁধতে হবে হালকা করে। কারণ ঘামের কারণে এমনিতেই চুলের গোড়া আলগা হয়ে থাকে। বেশি টেনে চুল বাঁধলে চুল উঠে যাওয়ার সম্ভাবনা থাকে।

প্রতিদিন চুল ধোবেন না
ঘামে ভিজে বিচ্ছিরি অবস্থা হয় চুলের। চুলে সারাক্ষণ চিটচিটে ভাব থাকে। তাই বলে প্রতিদিন শ্যাম্পু করা চুলের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। প্রয়োজনে ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

চুলের ডগা ফাটা রোধ করতে
পানি, অ্যালোভেরা ও অ্যাভোকাডো অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি প্রয়োজন বুঝে ব্যবহার করুন। এটি চুলের ডগা ফাটা বন্ধ করবে ও দু’মুখো চুল জোড়া লাগাতে সাহায্য করবে।

চুলের দরকার ময়েশ্চারাইজার
নিয়মিত চুলে কন্ডিশনার ব্যবহার করতে হবে। প্রয়োজনে প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন। চুল পরিষ্কার করার পর সিডার ভিনেগার লাগাতে পারেন চুলে। নারকেল তেল বা শিয়া বাটারের ব্যবহারে চুলে পাবেন কোমলতা ও উজ্জ্বলতা।

গরম তেল ম্যাসাজ
শ্যাম্পু করার আগে চুলে দিন হট ওয়েল ম্যাসাজ। নারিকেল, অ্যাভোকাডো বা অলিভ যে তেলই ব্যবহার করুন না কেন, আগে সামান্য গরম করে নিন।

চুলের শুষ্কতা দূর করতে
সমুদ্রের লবণ, নারিকেল তেল ও পানি একসঙ্গে মিশিয়ে একটি বোতলে রাখুন। গরমে চুলের যত্নের জন্য ব্যবহার করতে পারেন এই মিশ্রণটি।

মোটা দাঁড়ার চিরুনি
ঘামের কারণে সব সময় স্কাল্পে ভেজাভাব থাকে। ব্যবহার করুন মোটা দাঁড়ার চিরুনি। সরু চিরুনিতে চুল উঠে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6825
Post Views 525