MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

টেস্ট র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান কমলো বাংলাদেশের

In ক্রিকেট দুনিয়া - May 03 at 6:46pm
টেস্ট র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান কমলো বাংলাদেশের

মঙ্গলবার টেস্ট র‌্যাংকিংয়ে হালনাগাদ করেছে বিশ্বক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তাতে যথারীতি ১০ নম্বরেই অবস্থানে রয়েছে বাংলাদেশ। তবে অবস্থান না বদলালেও নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ব্যবধান কমিয়েছে টাইগাররা। বার্ষিক হালনাগাদের পর ক্যারিবিয়ানদের সঙ্গে ৮ রেটিং পয়েন্ট কমেছে বাংলাদেশের।

২০১৫ সাল অনেকটা স্বপ্নের মত কাটিয়েছে বাংলাদেশ। ওয়ানডেতে দুর্দান্ত সাফল্যের পাশাপাশি টেস্টেও দারুণ সফল তারা। যদিও ২০১৫ সালে পাঁচ টেস্টে কোন জয় পায়নি। তবে এই পাঁচ টেস্টের মাত্র একটিতে হেরেছে। বাকি চারটি হয়েছে ড্র। তারই সুফল আইসিসি র্যাংকিংয়ে এই নতুন হালনাগাদে পেল টাইগাররা।

বার্ষিক হালনাগাদে ২০১৫-১৬ মৌসুমের শতভাগ ফল যোগ করা হয়েছে। এছাড়া ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় ৫০ শতাংশ নেওয়া হয়েছে। আর তাতে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে মোট ১০, হয়েছে ৫৭। অপরদিকে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট কমেছে ১১। যার ফলে তাদের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৬৫-তে। এর আগের হালনাগাদে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের ব্যবধান ছিল ২৯ পয়েন্ট। ৮ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ছিল ৭৬। আর ৪৭ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে ছিল বাংলাদেশ।

নতুন এই হালনাগাদে ১১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের রেটিং পয়েন্ট বেড়েছে ৬। ১১২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে ভারত। রেটিং বেড়েছে ২, আর ১ পয়েন্ট কম নিয়ে তাদের পরেই আছে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। যদিও পাকিস্তান রেটিংয়ে এগিয়েছে অনেক। ৫ পয়েন্ট এগিয়েছে তারা।

শুধু পাকিস্তান নয়, রেটিং পয়েন্টে এগিয়েছে ইংল্যান্ড-নিউজিল্যান্ডও। ১০৫ পয়েন্ট নিয়ে তারা ৫ম স্থান থেকে উঠে এসেছে ৪র্থ স্থানে। রেটিং বেড়েছে ৩ পয়েন্ট। ৯৮ পয়েণ্ট নিয়ে ৬ষ্ঠ স্থান থেকে উঠে এসেছে পঞ্চম স্থানে। তাদের রেটিং বেড়েছে ২ পয়েন্ট।

তবে এই হালনাগাদে সবচেয়ে বড় পতন হয়েছে দক্ষিণ আফ্রিকার। ১৭ পয়েন্ট কমে তিন নম্বর থেকে এক লাফে ছয় নম্বরে নেমে গেছে প্রোটিয়ারা। তাদের পয়েন্ট ছিল ১০৯। সেখান থেকে হয়েছে ৯২। এর মাঝে মওসুমের শুরুতে মাসিক র্যাংকিংয়ে শীর্ষেও এসেছিল একবার। কিন্তু বাংলাদেশ সফরের পর থেকে একের পর এক হার তাদের র্যাংকিংয়ে বিশাল প্রভাব ফেলেছে।

৮৮ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানেই রইল শ্রীলংকা। তবে তাদের রেটিং কমেছে ১ পয়েন্ট। ১১ পয়েন্ট কমে ৬৫ রেটিং নিয়ে ৮ম স্থানে ওয়েস্ট ইন্ডিজ এবং ১০ রেটিং বাড়লেও ৫৭ পয়েন্ট নিয়ে নমব স্থানে রয়েছে বাংলাদেশ।

অপর টেস্ট প্লেইং দেশ জিম্বাবুয়ে আসেনি এই তালিকায়। তাদের রেটিং পয়েন্ট ১২ হলেও হালনাগাদে তালিকায় প্রবেশ করাতে হলে প্রয়োজনীয় টেস্ট খেলেনি জিম্বাবুয়ে। আরও দুটি ম্যাচ খেললেই তবে তারা এই তালিকায় প্রবেশ করতো।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6896
Post Views 423