MysmsBD.ComLogin Sign Up

শিগগিরই গরম কমবে কী? কি বলছে আবহাওয়াবিদরা?

In আজকের আবহাওয়া - May 01 at 2:43pm
শিগগিরই গরম কমবে কী? কি বলছে আবহাওয়াবিদরা?

ঢাকার রাস্তায় একজন শিক্ষার্থী বলছিলেন, ‘গরমে পড়ালেখা করা যাচ্ছে না, কিছু খেতে পারছি না।’ একজন দোকানি বলছিলেন, ‘রাস্তায়ও দাঁড়ানো যাচ্ছে না।

দোকানের কাস্টমার কি দাঁড়াবে? আমরাই তো থাকতে পারছি না।

আরেকজন কর্মজীবী বলছিলেন, ‘গরমের কারণে জ্বর-ঠাণ্ডা নানা সমস্যা দেখা দিচ্ছে। আমার বাসায় তিনজন অসুস্থ হয়ে পড়েছে।’

এমন চিত্র এখন শুধু ঢাকায় নয়। রাজধানীর বাইরের অনেক শহরেও একই অবস্থার কথা শোনা যাচ্ছে। অনেকেই বলছেন, ‘এমন গরম তো আগে কখনো অনুভূত হয়নি।’

কেউ বলছেন, ‘এবছর এত গরম কেন?’ কারো ভাষায় ‘আমার জীবনে দেখা সবচেয়ে গরম মাস এটি।’ বৃষ্টির জন্য দিন গুনছেন বহু মানুষ। কিন্তু আবহাওয়া বিভাগ কি বলছে?

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া বিদ রাশেদুজ্জামান বলছিলেন প্রায় তিন সপ্তাহ হয়ে গেল। গত ৬ই এপ্রিল থেকেই সারা দেশে প্রচণ্ড তাপদাহ শুরু হয়েছে। বিশেষ করে দেশের পশ্চিমাঞ্চল থেকে উত্তর পশ্চিমাঞ্চল হয়ে মধ্যাঞ্চল পর্যন্ত এই তাপদাহ বিস্তৃত আছে।

তবে একনাগাড়ে দুয়েকদিন বৃষ্টিপাত হলেই তাপদাহ কমে যেতে পারে বলে আবহাওয়া অফিস জানাচ্ছে।

রাশেদুজ্জামান বলছেন, মে মাসের প্রথম সপ্তাহ থেকে বৃষ্টিপাত শুরু হতে পারে। সেসময় তাপদাহ কমে যাবে বলে তারা মনে করছেন।

এমন গরম কি বিরল? রাশেদুজ্জামান বলছেন, ‘এরকম পরিস্থিতি একেবারে নতুন নয়। ২০১০ সালে এপ্রিল মাসে টানা ২৮ দিন তাপপ্রবাহ ছিল।’

এই আবহাওয়াবিদ আরো বলেন, ‘আসলে ঢাকা কিংবা বড় বড় শহরে তাপমাত্রা যেটি রেকর্ড করা হয় তার চেয়েও বেশি তাপমাত্রা অনুভূত হয়। এর কারণ নগরায়ন, গাছপালা কমে গেছে, মানুষজন এবং যানবাহন বেড়ে গেছে। তাপ শোষণের উপায় নেই। ফলে গরম যা রেকর্ড করা হচ্ছে তার চেয়েও তাপ বেশি অনুভূত হচ্ছে।’

তাপদাহের একটি উল্লেখযোগ্য কারণ হচ্ছে এইসময় সাধারণত কাল বৈশাখী ঝড় হয়। ঝড়ের সাথে শিলাবৃষ্টি ও বৃষ্টিও হয়ে থাকে। কিন্তু গত ৬ তারিখের পর থেকে শুধু সিলেট বিভাগ ছাড়া অন্যান্য বিভাগগুলোতে একেবারেই কম হয়েছে। বৃষ্টিপাত কম হওয়ায় এবং সারাদেশে বিক্ষিপ্তভাবে সামান্য যে বৃষ্টিপাত হয়ে তাতে তাপদাহ প্রশমিত হচ্ছে না।

এবার বৃষ্টি শুধু বাংলাদেশেই কম হচ্ছে তা নয়। ভারতের মধ্যাঞ্চল যেমন বিহার উড়িষ্যা এই অঞ্চলগুলোতে প্রচুর তাপদাহ ও খরার সৃষ্টি হয়েছে। সেইসাথে বাংলাদেশেও এর প্রভাব পড়েছে, বলছে আবহাওয়া বিভাগ।

Googleplus Pint
Noyon Khan
Posts 3294
Post Views 693