MysmsBD.ComLogin Sign Up

টি-টোয়েন্টির শীর্ষে মুস্তাফিজ, পাঁচে আল-আমিন!

In ক্রিকেট দুনিয়া - Apr 29 at 10:48pm
টি-টোয়েন্টির শীর্ষে মুস্তাফিজ, পাঁচে আল-আমিন!

সম্প্রতি বছরের সেরা ইকোনমি রেটের দিক থেকে পেসারদের তালিকায় শীর্ষে উঠে আসেন মুস্তাফিজ, এবারে মুস্তাফিজ অর্জন করলেন আরও একটি রেকর্ড। অভিষেকের পর থেকে ক্রিকেটের তিন ফরম্যাটেই নিজেকে সর্বোচ্চ শিখরে নিয়ে গেছেন বাঁহাতি এই তরুণ পেসার।

২০১৫ সালের ২৪ এপ্রিল পাকিস্তানের বিপক্ষে টি টোয়েন্টি ক্রিকেটের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে মুস্তাফিজের। আন্তর্জাতিক টি টোয়েন্টির বাইরেও বিপিএল এবং আইপিএলে দুর্দান্ত বোলিং করে মাতিয়ে বেড়াচ্ছেন মাঠ।

দুর্দান্ত পারফর্মেন্সের সুবাদে বিশ্বব্যাপি বোলিং গড় ও ইকোনোমিতে সেরা তিনে জায়গা করে নিয়েছেন মুস্তাফিজ। তবে শুধু বোলিং গড় বিবেচনায় সবার ওপরে মুস্তাফিজই আছেন।

গত এক বছরে অন্তত ৭৫ ওভার করা এমন ৪৮জন বোলারের বোলিং পরিসংখ্যান নিয়ে একটি বিশ্লেষণ করা হয় যেখানে ১৫.২৭ বোলিং গড় নিয়ে শীর্ষে রয়েছেন টাইগার মুস্তাফিজ। মুস্তাফিজ ছাড়াও এই তালিকায় আছেন আরেক বাংলাদেশী বোলার আল আমিন হোসেন।

মুস্তাফিজের পরের অবস্থানে রয়েছেন যথাক্রমে জিম্বাবুয়ের গ্রায়েম ক্রেমার (১৫.৪৮), ইংল্যান্ডের রবি বোপারা (১৫.৫৮), ওয়েস্ট ইন্ডিজের কেভিন কুপার (১৬.১৩), বাংলাদেশি আল-আমিন হোসেন (১৬.৩৪) রয়েছেন পাঁচ নম্বরে।

আইপিএলে প্রথমবারের মত খেলার সুযোগ পেয়েই দুর্দান্ত বোলিং পারফর্মেন্স দেখিয়ে হয়ে উঠেছেন দলের অপরিহার্য সদস্য। মুস্তাফিজের বোলিংয়ে মুগ্ধ হয়ে সানরাইজার্স হায়দ্রাবাদের পরামর্শক এবং ভারতীয় কিংবদন্তী ভিভিএস লক্ষন ডেথ ওভারের সেরা বোলার হিসেবে মুস্তাফিজকেই আখ্যা দিয়েছিলেন।

টি টোয়েন্টি ক্রিকেটের ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে শেষ পাঁচ ওভারে বল করা প্রতিটি বোলারের জন্যেই চ্যালেঞ্জিং। কারণ এই সময়টিতেই ব্যাটসম্যানেরা থাকেন আগ্রাসী ভূমিকায় এবং রান তুলতে চেষ্টা করেন।

কিন্তু এই চাপের মধ্যে বল করেই টি টোয়েন্টি ক্রিকেটে মুস্তাফিজ শিকার করেছেন ২৫টি উইকেট। যেখানে তার ১২.২৪ গড় ও ইকোনোমি ৬.৮২। একজন পেসার হিসেবে ডেথ ওভারে বোলিং করে মুস্তাফিজই রয়েছেন তালিকার এক নম্বরে।


অপরদিকে গত এক বছরের অন্তত ৭৫ ওভার বল করেছেন এমন সকল বোলারদের মধ্যে সেরা ইকোনোমি রেটের বোলার হিসেবে মুস্তাফিজ রয়েছেন তালিকার তিন নম্বরে।

মুস্তাফিজের ইকোনোমি রেট ৫.৯২। এ তালিকায় শীর্ষে রয়েছেন ক্যারিবীয় স্পিনার সুনিল নারিন (৫.৭১)। আর দ্বিতীয় অবস্থানে রয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন (৫.৯২)।

তবে পেসারদের মধ্যে মুস্তাফিজের ইকোনোমিই সবচেয়ে সেরা। গত এক বছরে টি টোয়েন্টি ক্রিকেটে উইকেট সংখ্যার তালিকাতেও টাইগার মুস্তাফিজ রয়েছেন সেরা তিনে। এ তালিকায় পাকিস্তানের ফাস্ট বোলার মোহাম্মদ সামি ৪৫ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন। দ্বিতীয় অবস্থানে আছেন আরেক বাংলাদেশি আল-আমিন হোসেন (৪৪)। ৪৩টি উইকেট নিয়ে তৃতীয়তে মুস্তাফিজুর রহমান।

Googleplus Pint
Noyon Khan
Posts 3259
Post Views 1097