MysmsBD.ComLogin Sign Up

অতিরিক্ত ঘুমে কমে আয়ু!

In লাইফ স্টাইল - Apr 29 at 8:32pm
অতিরিক্ত ঘুমে কমে আয়ু!

অতিরিক্ত ঘুমানো বা অতিরিক্ত জেগে থাকা দুটোই শরীরের জন্য ক্ষতিকর। গরমের কারণে ক্লান্ত হয়ে বেশি বেশি ঘুমানোর অভ্যাস হয়ে যায় অনেকের, পরে আর ছাড়তে পারেন না। আবার অনেকের একদমই ঘুম থাকে না। ঠিকমতো ঘুম না হওয়ার কারণে ওজন বৃদ্ধি, ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি, রক্তচাপ বেড়ে যাওয়াসহ স্বাস্থ্যগত নানা সমস্যা হতে পারে।

এসব সমস্যা এড়াতে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। তবে কেউ প্রয়োজনের অতিরিক্ত সময় ঘুমালে তা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। বিশেষজ্ঞদের মতে, অল্প ঘুমের মতো অতিরিক্তি ঘুমও আয়ু কমিয়ে দিতে পারে। প্রাপ্তবয়স্কদের জন্য দিনে ৮ ঘণ্টার ঘুমকে আদর্শ বলে ধরা হয়। গবেষকদের মতে, দিনে ৬ ঘণ্টার কম বা ৮ ঘণ্টার বেশি ঘুম মানুষের আয়ু কেড়ে নিতে পারে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়ারউইকের কার্ডিওভাসকুলার মেডিসিন অ্যান্ড এপিডেমিলজি বিভাগের অধ্যাপক ফ্রাঙ্কো কাপুচ্চি এ সংক্রান্ত বিষদ গবেষণা করেছেন। দশ বছর ধরে চালানো গবেষণায় ১০ লাখের বেশি মানুষের সাক্ষাৎকার নেয়া হয়। এসব মানুষকে তিন ভাগে ভাগ করা হয়।

একদল দিনে ৬ ঘণ্টার কম, একদল ৬ থেকে ৮ ঘণ্টা এবং অপর দল ৮ ঘণ্টার বেশি ঘুমান। বিশ্লেষণে ফ্রাঙ্কো দেখেন, ৬ ঘণ্টার কম ঘুমান এমন মানুষের ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমানো লোকের চেয়ে অকাল মৃত্যুর হার ১২ শতাংশ বেশি। অপরদিকে ৮ ঘণ্টার বেশি ঘুমানো লোকদের মধ্যে এ হার ৩০ শতাংশ বেশি।

Googleplus Pint
Noyon Khan
Posts 3503
Post Views 370