MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

গরমে শরীর ঠাণ্ডা রাখতে উপকারী শরবত

In রেসিপি টিপস - Apr 26 at 2:29pm
গরমে শরীর ঠাণ্ডা রাখতে উপকারী শরবত

কাঠফাটা রোদ্দুরে অল্পতেই হাঁপিয়ে যান। নিয়মমাফিক খাওয়াদাওয়া করেন অথচ নানা সমস্যা দেখা দেয়। অতিরিক্ত পানি পিপাসা, ঝিমুনি ভাব, দুর্বল লাগা, অতিরিক্ত গরম লাগা, গ্যাসের সমস্যা ইত্যাদি লেগে থাকে।

এসব সমস্যা এড়াতে শরীর ঠাণ্ডা রাখতে হবে। খেতে হবে গরমে উপকারী পানীয়। শিখে নিন কিছু উপকারী শরবত বানানোর রেসিপি।

বেলের শরবতে যা যা লাগবে

ঠাণ্ডা পানি ৩ কাপ, চিনি প্রয়োজনমতো, বরফকুচি প্রয়োজনমতো।

যেভাবে করবেন

পাকা বেল কুরিয়ে নিতে হবে। তারপর বিচি ফেলে অথবা চালুনি দিয়ে চেলে নিতে পারেন। বিচিসহ ব্লেন্ড করলে শরবত তিতা হয়ে যেতে পারে। তারপর সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে এবার বরফকুচি দিয়ে পরিবেশন করেন। এটি আপনার হজম প্রক্রিয়ায় দারুণ ভূমিকা রাখে। শরীর ঠাণ্ডা রাখে, পানিশূন্যতা দূর করে। বেলের শরবত কোষ্ঠকাঠিন্য দুর করে। প্রতিদিন বেলের শরবত পান করলে শরীরের ক্লান্তি দূর হয়। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের শারীরিক পরিশ্রমের পর একগ্লাস বেলের শরবত সারাদিনের ক্লান্তি প্রশমন করে।

ঘৃতকুমারীর শরবতে যা যা লাগবে

ঘৃতকুমারীর পাতা ১টি, পানি ১ গ্লাস, মধু ১ চা-চামচ, বিট লবণ, গোল মরিচ গুড়া সামান্য।

যেভাবে করবেন

ঘৃতকুমারীর জেল বা শাস চামচ দিয়ে বের করে নিতে হবে। সবুজ অংশ কোনোমতেই নেয়া যাবে না, সবুজ অংশে তিতা হয়। ভেতর থেকে শাঁস নিয়ে পানি, মধু, বিট লবণ, গোল মরিচ গুড়া দিয়ে মিশিয়ে ব্লেন্ড করুন। এবার বরফ টুকরা দিয়ে পরিবেশন করুন। দেহের পনিশূন্যতা দূর করতে ঘৃতকুমারীর তুলনা হয় না। সারাদিনে অতিরিক্ত ঘামের কারণে যে ক্ষয় হয় তা রোধ করে।

তরমুজ- স্ট্রবেরির শরবতে যা যা লাগবে
স্ট্রবেরি এক কাপ, তরমুজ কিউব করে কাটা দুই কাপ, এলাচ দুটি, গোলমরিচের গুঁড়া সামান্য, পানি এক কাপ, চিনি আধা কাপ ও বরফ কুচি প্রয়োজনমতো।

যেভাবে করবেন

প্রথমে তরমুজের বিচি ছাড়িয়ে একটি ব্লেন্ডারে নিন। এবার এতে কাটা স্ট্রবেরি আর পানি দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড হলে ছাঁকনি দিয়ে মিশ্রণটি ছেঁকে নিন। তারপর আবার এই মিশ্রণ ব্লেন্ডারে নিয়ে এর সঙ্গে বরফ কুচি, এলাচ ও চিনি মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এরপর এই মিশ্রণ একটি গ্লাসে ঢেলে এর ওপর সামান্য গোলমরিচের গুঁড়া ছড়িয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন তরমুজ ও স্ট্রবেরির শরবত। গরমের সময় শরীরকে সুস্থ রাখতে তরমুজ এবং স্ট্রবেরি দারুণ উপকারী। সুস্বাদু শরবত খাবেন আবার উপকারও পাবেন।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 3863
Post Views 222