MysmsBD.ComLogin Sign Up

আমাকে ঝামেলায় ফেলার মতো ব্যাটসম্যান বিশ্বে নেই: মুস্তাফিজ

In ক্রিকেট দুনিয়া - Apr 26 at 11:00am
আমাকে ঝামেলায় ফেলার মতো ব্যাটসম্যান বিশ্বে নেই: মুস্তাফিজ

মুস্তাফিজুর রহমান মনে করেন, ক্রিকেটের নিজস্ব ভাষা আছে। সেটা ভালো বোঝেন বলে আইপিএলে ভাষাগত সমস্যা তাকে কাবু করতে পারছে না। আইপিএলের সেরা বোলার বলা হচ্ছে তাকে। সবচেয়ে আলোচিত ক্রিকেটার এই ২০ বছরের বাঁ হাতি পেসার।

কাটার, স্লোয়ার, ইয়র্কার, গতি বৈচিত্রে বাজিমাৎ করেছেন। মুখে মুখে তার প্রশংসা। ৫ ম্যাচে ৫.৭৫ গড়ে ৭ উইকেট মুস্তাফিজের শিকার। কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে শেষ ম্যাচে ৯ রানে ২ উইকেট নিয়েছেন। এবি ডি ভিলিয়ার্স, শেন ওয়াটসন, আন্দ্রে রাসেলের মতো বাঘা বাগা ব্যাটসম্যানকে অনায়াসে শিকার করেছেন।

সব প্রতিপক্ষের ব্যাটসম্যানদের ঘুম হারাম করে দিয়েছেন। আর টাইমস অব ইন্ডিয়ার কাছে সাক্ষাৎকারে বাংলাদেশের বিস্ময় বোলার মুস্তাফিজ বলেছেন, তাকে ঝামেলায় ফেলার মতো ব্যাটসম্যান বিশ্বে নেই!

প্রশ্ন: আপনি এতোটা সফল হবেন তা আগে কেউ ভাবতে পারেনি। আইপিএলের মতো টুর্নামেন্টে এতো ভালো করছেন কিভাবে?

মুস্তাফিজ: শীর্ষ পর্যায়ে ভালো করার ইচ্ছা ও বিশ্বাস থেকে এটা হয়েছে মনে হয়। সুযোগ পেলে আমাকে তা কাজে লাগাতে হবে জানতাম। আইপিএলে একটা দাগ রেখে যেতে চেয়েছি। কঠোর পরিশ্রম করছি। লোকে প্রশংসা করছে বলে ভালোই লাগছে।

প্রশ্ন: আপনার অফ কাটারের রহস্য কি? কিভাবে এটা এতো পারফেক্ট হয়?

মুস্তাফিজ: এর রহস্যটা যে কি আমি নিজেও ঠিক জানি না। হয়তো এটা সহজাতভাবে পেয়েছি। আমি যখন বড় হচ্ছি তখন আমার একজন কোচ এটা করতে বলেছিলেন। আমি চেষ্টা করেছিলাম। দেখলাম ভালো হচ্ছে। সেই থেকে এটা নিয়ে কাজ করছি। ফল দেখাই যাচ্ছে।

প্রশ্ন: আপনার অধিনায়ক ডেভিড ওয়ার্নার বললেন, তেমন ইংরেজি বলতে পারেন না বলে আপনার সাথে যোগাযোগ তৈরি করা কঠিন। অধিনায়কের সাথে তেমন কথা না বলেও এতোটা ভালো কিভাবে করেন?

মুস্তাফিজ: এটা সত্যি যে ইংলিশ কিংবা হিন্দি আমি তেমন ভালো বুঝি না। কিন্তু ক্রিকেটের তো নিজস্ব ভাষা আছে। তাই আমার কাছে প্রত্যাশাটা আমি বুঝি। যেগুলো ভালো পারি সেগুলো করি। পাশাপাশি অধিনায়ক যা চান তা বোঝার চেষ্টা করি। এখন পর্যন্ত সব ভালোই যাচ্ছে।

প্রশ্ন: বেশ কিছু গুরুত্বপূর্ণ উইকেট পেয়েছেন। আপনার নিজের পছন্দ কোনটা? কোনো ব্যাটসম্যানের কারণে কি ঘুম হারাম হয়েছে আপনার?

মুস্তাফিজ: আলাদা করে পছন্দের কোনোটি নেই। প্রত্যেক উইকেটই আমাকে আনন্দ দেয়। আমাকে ঝামেলায় ফেলার মতো ব্যাটসম্যান বিশ্বে নেই। জানি, সামর্থ্যের সেরাটা দিতে পারলে প্রত্যেককে থামিয়ে দিতে পারবো।

প্রশ্ন: তার মানে বলতে চান, বিরাট কোহলিও আপনাকে দুশ্চিন্তায় ফেলতে পারেন না? কিংবা এমএস ধোনি, যিনি আপনাকে টি-টোয়েন্টি বিশ্বকাপে বেঙ্গালুরুর বিখ্যাত ম্যাচে স্প্রিন্টে হারিয়ে দিয়ে বাংলাদেশকে বিদায় করে দিয়েছিলেন!

মুস্তাফিজ: তারা সবাই গ্রেট খেলোয়াড়। কিন্তু আমি আমার শক্তি কাজে লাগাতে চাই। পরিস্কার করে বলি, বেঙ্গালুরুর ওই ম্যাচ পরের দিনই আমার ভাবনা থেকে চলে গেছে। ক্রিকেটে যা হয়ে গেছে তা নিয়ে হা পিত্যেশ করলে চলে না। জানি না ধোনির দলের বিপক্ষে (রাইজিং পুনে সুপারজায়ন্টস) আমাদের ম্যাচ কবে। কিন্তু যখন খেলবো তখন সেরাটাই দেবো।

প্রশ্ন: ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অসাধারণ আপনি। টেস্ট কি আপনার পরের লক্ষ্য? ভারতের বিপক্ষের সিরিজ নিয়ে কি ভাবছেন?

মুস্তাফিজ: একটা করে সিড়ি পার হওয়া ভালো। তবে হ্যাঁ, টেস্টেও ভালো করতে চাই আমি। এটা সব ক্রিকেটারেরই সবচেয়ে বড় স্বপ্ন। আর ভারতের বিপক্ষের সিরিজের কথা বলছেন? সেটা তো অনেক দুরে। সিরিজে আমাকে নেয়া হবে কি না তাই তো জানি না। তবে সুযোগ পেলে সেরাটাই দেবো।

প্রশ্ন: টেস্টে সাফল্য পেতে আপনার গতি আরেকটু বাড়ানো দরকার আছে বলে মনে করেন কি?

মুস্তাফিজ: গতি বাড়াতে চাইলে নিজের শরীরের কথাও তো মাথায় রাখতে হবে। আমার মনে হয়, যে গতিতে বল করি সেটা ঠিক আছে। আমি ইনজুরিতেও পড়েছি। যদিও জানি এটা ক্রিকেটারদের জীবনের অংশ। ফিট থাকার চেষ্টা করে যেতে হবে।

Googleplus Pint
Mizu Ahmed
Posts 4150
Post Views 846