MysmsBD.ComLogin Sign Up

দক্ষিণ আফ্রিকায় আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা!

In ক্রিকেট দুনিয়া - Apr 25 at 11:55pm
দক্ষিণ আফ্রিকায় আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা!

কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের যথেষ্ট সুযোগ দিতে ব্যর্থ হওয়ায় দক্ষিণ আফ্রিকায় এক বছরের জন্য ক্রিকেট ও রাগবিতে আন্তর্জাতিক টুনামেন্ট আয়োজনে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। সোমবার এই তথ্য নিশ্চিত করেন দেশটির ক্রীড়ামন্ত্রী ফিকিলি বালুলা।

দেশটির ক্রিকেট বোর্ড ও রাগবি ফেডারেশনের বিরুদ্ধে অভিযোগ তারা সঠিকভাবে সরকারি নিয়ম মানেননি।

ক্রীড়ামন্ত্রী বলেন, ‘ক্রিকেট, রাগবি, এথলেটিকস ও নেটবল ফেডারেশনের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। চারটি ফেডারেশনই কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের খেলার যথেষ্ঠ সুযোগ তৈরিতে ব্যর্থ হয়েছে।’

২০২৩ সালের রাগবি বিশ্বকাপ আযোজনের পরিকল্পনা করছিল দক্ষিণ আফ্রিকার রাগবি ইউনিয়ন। কিন্তু সরকারের এমন সিদ্ধান্তে বেশ বিপাকে পড়ে গেলেন তিনি। দেশটির সরকার বিগত ২০ বছর ধরে এসব ফেডারেশনকে কৃষ্ণাঙ্গ খেলোয়াড়দের দলে নেয়ার জন্য তাগাদা দিচ্ছিলো। কিন্তু ফেডারেশনগুলো বর্ণবৈষম্য করে।

ফিকিলি বালুলা বলেন, ‘আমি এথলেটিকস্ সাউথ আফ্রিকা, ক্রিকেট সাউথ আফ্রিকা, নেটবল সাউথ আফ্রিকা এবং সাউথ আফ্রিকান রাগবির উপর নিষেধাজ্ঞা আরোপ করছি। তারা আগামী একবছর কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে পারবেনা।’

দেশটির বড় পাঁচটি ফেডারেশনের মধ্যে শুধু ফুটবল ফেডারেশনই আশানুরুপ খেলোয়াড়দের সুযোগ দিতে পেরেছে।

তবে নিষেধাজ্ঞার ব্যাপারটি প্রোটিয়া ক্রিকেটে এটাই প্রথম নয়। বর্ণবাদের কারণে ১৯৭০ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত ২২ বছর কোন আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পায়নি দক্ষিণ আফ্রিকা। দলের প্রত্যেক ক্রিকেটার শ্বেতাঙ্গ হওয়ার কারণে এবং ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মত শ্বেতাঙ্গদের বিপক্ষে খেলতে চাওয়ার কারণেই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) তাদেরকে বাইশ বছর নিষিদ্ধ করে।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6748
Post Views 504