MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

রোমা সম্প্রদায়ের বউ বিক্রির হাট!

In সাধারন অন্যরকম খবর - Apr 25 at 7:36pm
রোমা সম্প্রদায়ের বউ বিক্রির হাট!

গল্পে শোনা যেত বাজারে দাস বিক্রি হয় কিন্তু এ ধরনের ঘটনা এখনো ঘটছে। দক্ষিণ-পূর্ব ইউরোপের বুলগেরিয়াতে বাজারে বিয়ের পাত্রী বিক্রি হয়। যেখানে খোলা হাটে বিক্রি করা হয় বিয়ের পাত্রী। বহু যুগ ধরে বুলগেরিয়ায় এই রীতি চলছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ইউরোপের সমৃদ্ধিশালী দেশ হিসেবে খ্যাত বুলগেরিয়ার স্টারা জোগরা নামক শহরে একটি উন্মুক্ত মার্কেটের সামনে এই পাত্রী বাজারটি বসে। মূলত বুলগেরিয়ায় হতদরিদ্র রোমা কালাইঝি নামের যাযাবর সম্প্রদায় ছেলে-মেয়ের বিয়ে দিতে কনে বাজারের আয়োজন করে।

বছরে ৪ বার এই আয়োজন করা হয়। কিন্তু পছন্দ অনুযায়ী সম্ভাব্য পাত্রী পেতে হলে ছেলের বাবা-মাকে মেয়ের বাবা-মার দাবি করা নির্দিষ্ট অংকের অর্থ গুনতে হয়!

জানা গেছে, রোমা সম্প্রদায় মূলত একটি যাযাবর ধমপ্রাণ অর্থোডক্স খ্রিস্টান সম্প্রদায়। রক্ষণশীল সম্প্রদায়ের হলেও এসব যুবক-যুবতী এই সুযোগে একে অন্যকে ধরে নাচেন, গান করেন এবং নানা ফুর্তিতে মেতে ওঠে আবার ছবিতে পোজ, এমনকি হালকা মদ্য জাতীয় পানীয়ও পান করে তারা।

এএফপি খবরে জানা যায়, তাম্রলিপির যুগ হতে ঐতিহ্যগতভাবে বংশ পরম্পরায় এভাবেই ছেলে-মেয়েদের বিয়ের আয়োজন করে আসছেন বুলগেরিয়ার এই প্রাচীন রোমা সম্প্রদায়ের জনগোষ্ঠী। দাম দিয়ে কিনে আনার পর ছেলের সঙ্গে বিয়ে বন্ধনে আবদ্ধ করা হয় পাত্রীকে। এভাবেই যুগ যুগ ধরে চলে আসছে।

Googleplus Pint
Noyon Khan
Posts 3351
Post Views 968