MysmsBD.ComLogin Sign Up

লেবুর পানি কি দেহের ওজন কমাতে পারে? লেবুর পানির উপকারিতা।

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Apr 25 at 4:03pm
লেবুর পানি কি দেহের ওজন কমাতে পারে? লেবুর পানির উপকারিতা।

লেবুর পানি পান করলে দেহের ওজন কমবে, এমনটা অনেক মানুষই দাবি করেন। তবে তাদের এ দাবির সত্যতা কতখানি? বিভিন্ন গবেষণায়ও এ দাবির সত্যতা পাওয়া গেছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফিটডে ডট কম।
ওজন কমানোর জন্য লেবুর রস পান করা যথেষ্ট সহায়ক হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এটি ওজন কমানোর প্রক্রিয়াকে দ্রুত করতে পারে। শুধু তাই নয় লেবুর রস দেহের আরও কিছু উপকার করতে পারে। এর মধ্যে রয়েছে দেহের বর্জ্য পদার্থ দূর করা।
লেবুর পানির উপকারিতা
লেবুর পানি দেহের ওজন কমাতে ভূমিকা রাখে। এটি সাধারণ অর্থে বোঝা গেলেও ঠিক কি কারণে এটি ঘটে তা মোটেও সহজ নয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, লেবু ও পানি একত্রে মিশিয়ে পান করা উচিত। এতে অতি সামান্য ক্যালরি থাকায় তা দেহের ক্যালরি বাড়াতে ভূমিকা রাখবে না। তবে পর্যাপ্ত উপকারিতার জন্য এতে কোনো কৃত্রিম ও রাসায়নিক পদার্থ মেশানো উচিত নয়। প্রতিদিন আপনি যদি সোডা কিংবা কোমল পানীয় পান করেন তার বদলে লেবুর পানি পান করতে পারেন।
দেহের বর্জ্য পদার্থ দূর করা
লেবুর পানি দেহের বর্জ্য পদার্থ দূর করে। দেহে বিভিন্ন ধরনের বর্জ্য পদার্থ জমা হওয়া একটি নিত্যনৈমিত্তিক বিষয়। বিভিন্ন খাবারের মাধ্যমে ক্ষতিকর নানা উপাদানও দেহে চলে আসে। এসব বর্জ্য পদার্থ দূর করার জন্য লেবুর পানি কার্যকর ভূমিকা রাখতে পারে। এছাড়া দেহের হজমশক্তি বাড়াতেও এটি ভূমিকা রাখে। এটি ডায়রিয়ার মতো বিভিন্ন রোগ থেকে প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে।
ক্ষুধা কমাতে
লেবুর পানি ক্ষুধা কমাতে ভূমিকা রাখে। আপনার যদি ক্ষুধার কারণে বাড়তি খাবার খাওয়ার প্রবণতা থাকে তাহলে লেবুর পানি পান করতে পারেন। এটি ক্ষুধা কমাবে এবং আপনার বাড়তি খাবার প্রবণতা কমিয়ে দেবে। এতে দেহের ওজনও নিয়ন্ত্রণ সহজ হবে। তবে লেবুর পানি পানের ক্ষেত্রে সতর্ক থাকবেন এটি যেন বেশিমাত্রায় পান করা না হয়। বেশিমাত্রায় লেবুর পানি পান করলে এসিডিটি সমস্যা সৃষ্টি হতে পারে। প্রতিদিন পরিমিত মাত্রায় লেবুর পানি পান করলেই উপকারিতা পাওয়া যাবে।

Googleplus Pint
Khalid Hsasa
Posts 3
Post Views 222