MysmsBD.ComLogin Sign Up

জীবনে পরিবর্তনকে স্বাগত জানান ৫টি সৃজনশীল উপায়ে

In লাইফ স্টাইল - Apr 25 at 12:57pm
জীবনে পরিবর্তনকে স্বাগত জানান ৫টি সৃজনশীল উপায়ে

আমরা কিভাবে আমাদের জীবনকে সাজাব তা নিয়ে আমাদের অনেক পরিকল্পনা থাকে ঠিকই। কিন্তু সেই পরিকল্পনা মতে ঘটে না সবকিছু। হয়ত পড়াশোনায় আপনি অনেক ভাল ছিলেন। মেধাবী হওয়া স্বত্ত্বেও ক্যারিয়ার শুরু করতে হল খুবই সাদামাটা ভাবে। অথবা কখনো ভাবেন নি, দেশের বাইরে আবাস গড়তে যাবেন। কিন্তু পড়াশোনার জন্য পাড়ি জমালেও আর ফেরা হল না নিজ দেশে। অথবা এক পেশা দিয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন কিন্তু চাকরি পরিবর্তনের সময় আর পূর্ব পেশায় আর বহাল থাকা গেল না। শুধু ক্যারিয়ারে নয়, বহুল পরিবর্তন কড়া নাড়ে জীবনেও। অভ্যস্ত সম্পর্করা বদলে যায় কখনো কখনো।

এই পরিবর্তনের সাথে লড়াই করেই বেঁচে থাকতে হয় আমাদের। তাই একে আমরা যত ইতিবাচকভাবে গ্রহণ করব, ততই সহজ হবে জীবন।

★ আসুন জেনে নিই, ৫টি সৃজনশীল উপায় যা পরিবর্তনকে স্বাগত জানাতে সাহায্য করবে আপনাকে....

ইতিবাচক মানসিকতা
ইতিবাচক চোখে দেখুন জীবনের ঘটনাগুলোকে। আপনি কেমন মানুষ, কি আপনার স্বপ্ন, কি পরিকল্পনা, এই সমস্ত বিষয় নিয়ে আপনার নিজের একটা মাপকাঠি নিশ্চই আছে। কিন্তু পৃথিবী তার নিজের নিয়মে চলে। আপনার আশপাশের মানুষগুলোর আলাদা আলদা ভাবনা আছে, বিচার বুদ্ধি আছে। আপনার সাথে সেগুলো না মেলাই স্বাভাবিক। নতুন পরিবেশে ইতিবাচক মন আপনাকে মানিয়ে নিতে সাহায্য করবে অনেকটা। নতুন কলিগ, নতুন প্রতিবেশী বা নতুন বন্ধু যাই হোক আপনার জীবনের পরিবর্তনের সূত্র তাকে আদ্যপান্ত নতুন থেকেই শুরু করুন। পূর্ব তিক্ত অভিজ্ঞতা থেকে বিচার করে বসে থাকবেন না যেন!

একটু পরিকল্পনা
হ্যাঁ, আজ এই পরিবর্তন আপনার কাম্য ছিল না হয়ত। আপনার স্বপ্ন কি এর থেকে একেবারেই আলাদা কিছু ছিল? জীবনের এমন কোন সীদ্ধান্ত আপনাকে এখনই নিতে হচ্ছে যা হয়ত আরও ৫ বছর পর নেবেন ভেবেছিলেন, তাহলে? অথবা অন্য কোন সেক্টরে ক্যারিয়ারের কথা ভাবছেন, যেভাবে শুরু করেছিলেন তা আর সফল হচ্ছে না। না, হতাশ হবেন না, আপনার স্বপ্নকে ঘিরে আপনার পরিকল্পনা বজায় রাখুন। কিছু পরিবর্তন আনুন বদলে যাওয়া অবস্থার সাথে। প্রয়োজনে একেবারে ছাঁচে ঢেলে নতুন করে সাজান আপনার পথ। এই সময়টা যাকে নিয়ে আপনি হতাশ বোধ করছেন, এটাই আসলে জীবনবোধ গড়ে তুলছে আপনার অগোচরে। আবার এও হতে পারে এই পরিবর্তিত জীবনের মাঝেই লুকিয়ে আছে আসল আনন্দ। তাই আগেই সিদ্ধান্ত না নিয়ে নিজের ভাবনাকে ভ্রমণের সুযোগ দিন।

বাস্তবতাকে বোঝা
আপনার দুঃখবোধ আপনাকে একটি শ্বাসরুদ্ধকর পরিস্থিতে ফেলছে। নতুনকে মেনে নিতে না পারা এক প্রকার দম বন্ধ পরিবেশ তৈরি করছে আপনার চারপাশে। বাস্তবতাকে মেনে নিন। মানে নিন, জীবন এমন করেই বদলায়। ঘটনাগুলোকে বার বার মিলিয়ে দেখুন। যদি আপনার করণিয় কিছু না থেকে থাকে তাহলে সেটা নিয়ে ভাবাই বৃথা। ভেবে ভেবে নিজেকে দোষারোপ করা ছেড়ে দিন। একই সাথে ক্ষমা করুন অন্যদেরকেও। বিশ্বাস করুন, আজকের আরও খারাপ হতে পারত, কিন্তু হয় নি। আর এই সময়কে এত দুঃসময় যে আপনি ভাবছেন, আসলে হয়ত তা নয়। এক সময় হয়ত দেখবেন, এই পরিবর্তনই আপনার জীবনে আশির্বাদ হয়ে নেমে এসেছে। আর সেই চাবিকাঠিও আপনার হাতে। যত দ্রুত আপনি বাস্তবতাকে মেনে নেবেন, তত দ্রুত নতুন ক্ষেত্রে নিজেক প্রমাণ করে এগিয়ে যেতে পারবেন।

জীবনকে সাজিয়ে তোলা
জীবনকে রঙে রঙে সাজিয়ে তুলুন। আজই সিদ্ধান্ত নিন যে, কোনভাবেই আর খারাপ থাকবেন না। এবার ভাল থাকবেন। মণ ভাল লাগে এমন কিছু করুন। বাইরে গেছেন? নতুন দেশের কোথায় কি দেখবেন ঠিক করে ফেলুন। নতুন কলিগদের সাথে বন্ধুত্ব করতে ফেলুন আর বেড়িয়ে আসুন সেসব জায়গায়। নতুন চাকরির সাথে যোগ করুন নিজের করতে ভাল লাগে এমন কোন কাজ। ঠিক বাসা বদলের সময় যেভাবে পুরোনো অনেক কিছু ফেলে আবার নতুন অনেক কিছু কিনে সাজিয়ে তুলি নতুন ঘর, ঠিক সেভাবে সাজিয়ে তুলুন আপনার সময়কে। গান শুনুন, সিনেমা দেখুন, পছন্দের খাবার খান। উপভোগ করুন সময়কে। কারণ সময় গেলে ফিরে আসে না কখনো।

স্বপ্ন আমাদের বাঁচিয়ে রাখে
আমাদের স্বপ্ন আমাদের অক্সিজেন। তাই স্বপ্ন দেখা ছাড়া যাবে না। আরও বড় হএয়ার স্বপ্ন দেখুন। নিজের ভবিষ্যত ভাবনাকে সাজান আপনার একান্ত সৃজনশীলতা দিয়ে। বর্তমানকে মেনে নিন, উপভোগ করুন আর একটু একটু করে এগিয়ে যান আপনার লক্ষ্যে। কখনোই হতাশ হবেন না। কখনোই ভাববেন না, জীবন এখানেই শেষ। জীবন বরং এখান থেকেই শুরু। আপনিই সেই জীবনের পথনির্দেশক। নিজের উপর বিশ্বাস রেখে শক্ত মনে এগিয়ে যেতে হবে শুধু।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6748
Post Views 357