MysmsBD.ComLogin Sign Up

চাকরিতে মানসিক চাপ কমানোর ৭ উপায়

In লাইফ স্টাইল - Apr 25 at 12:48pm
চাকরিতে মানসিক চাপ কমানোর ৭ উপায়

কাজ আর কাজ। এই কাজ নিয়েই ব্যস্ত থাকতে হয় সপ্তাহের পাঁচ-ছয়দিন। একদিকে অফিসে হাজারো কাজ আর অন্যদিকে নিত্যদিনের নানা ধরনের দুর্ঘটনা তো আছেই। এই চাপ থেকেই হয় দুশ্চিন্তা। আর দুশ্চিন্তা থেকেই নানা রোগের সূত্রপাত।

★ চাকরির নানা ধরনের চাপ থেকে মুক্তির কিছু সহজ উপায় রয়েছে। জেনে নিন চাপ মুক্তির ৭ উপায়....

১. অফিসে সময়মতো পৌঁছানোর চেষ্টা করুন
অফিসে সময়মতো আসা আপনার সময়নিষ্ঠার পরিচয়। আর সময়মতো আসার মানে হলো আপনি সময়মতো অফিস থেকে বের হওয়ার অধিকার রাখেন।

২. অফিস সময়ের পর কাজকে আপনার জীবন থেকে দূরে রাখুন
আমরা সবাই জানি এ কাজ করা আমাদের জন্য কত কষ্টকর। কিন্তু আপনি যদি ব্যক্তিগত জীবনেও কাজকে প্রাধান্য দেন, তাহলে একদিকে যেমন আপনার ব্যক্তিগত জীবন ক্ষতিগ্রস্ত হবে, অপরদিকে বিষণ্ণতায় ভুগবেন সব সময়।

৩. সব অবস্থায় শান্ত থাকুন
অফিসে কাজের চাপ থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু তাই বলে হতাশ হলে চলবে না। কখনো উত্তেজিত হবেন না। সব সময় শান্ত থাকুন। অফিসের কাজকে বাসায় নিয়ে আসবেন না ভুলেও।

৪. পরিস্থিতি বুঝে ‘না’ বলতে শিখুন
আমরা প্রায় শুনি ‘না’ বলা যাবে না। কেননা মানুষের পক্ষে অসম্ভব বলে কিছু নেই। কিন্তু কিছুক্ষেত্রে না বলাটাই বুদ্ধিমানের কাজ। বিশেষ করে যখন আপনার সহকর্মীরা আপনার ওপর তাদের অনেক কাজ চাপিয়ে দিতে চায়। সেসব ক্ষেত্রে না বলাটাই শ্রেয়।

৫. বেড়িয়ে আসুন
একঘেয়ামি কর্মজীবনের বেড়াজাল থেকে স্বস্তি পেতে ভ্রমণ মন্দ হয় না। তাই নিজেকে চাঙ্গা করতে প্রতি মাসে পরিকল্পনা করে ঘুরে আসতে পারেন।

৬. স্বার্থপর হোন
বিষয়টি যখন আপনার স্বাস্থ্য সম্পর্কিত, তখন আপনাকে অবশ্যই স্বার্থপর হতে হবে। নিয়মিত খাদ্য গ্রহণ, প্রতিদিন ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম আপনার সুস্থ থাকার জন্য অতি জরুরি।

৭. পছন্দের কাজে যোগ দিন
আপনি যে কাজটি উপভোগ করেন তা করার চেষ্টা করুন। তা হতে পারে জিম করা, নাচ শেখা, ছবি আঁকা কিংবা অন্যকিছু। এতে আপনার মন অনেকটা ফুরফুরে থাকবে।"

Googleplus Pint
Anik Sutradhar
Posts 7055
Post Views 223