MysmsBD.ComLogin Sign Up

ফেয়ারনেস ক্রিম সত্যিই ফর্সা করে?

In রূপচর্চা/বিউটি-টিপস - Apr 25 at 10:13am
ফেয়ারনেস ক্রিম সত্যিই ফর্সা করে?

আপনার গায়ের রং কালো, কিংবা উজ্জ্বল শ্যামবর্ম। এনিয়ে আপনার দুঃখের অন্ত নেই। এমন সময়ে কোনও একটা ফেয়ারনেস ক্রিমের বিজ্ঞাপন চোখে পড়ল আপনার। বিজ্ঞাপনে সাড়ম্বরে দাবি করা হচ্ছে, এই ক্রিম মাখলেই নাকি আপনি একবারে টকটকে ফর্সা হয়ে যাবেন।

কিন্তু ঠিক কী হয় ফেয়ারনেস ক্রিম মাখলে? সত্যিই কি ফর্সা হওয়া যায় এইসব ক্রিমের প্রয়োগে? কী বলছেন ত্বক বিশেষজ্ঞরা?

ডাক্তাররা বলছেন, এই ধরনের ক্রিমগুলিতে এমন কিছু কেমিক্যাল থাকে যা ত্বকের মেলানিনের ঘনত্বকে হ্রাস করে।

এই মেলানিনই নির্ধারণ করে আমাদের ত্বকের রঙ। ত্বকে মেলানিনের পরিমাণ বেশি থাকলে ত্বক কালো হয়। মেলানিনের ঘনত্ব কমে গেলে ত্বকের যেসব অংশ হাইপারপিগমেন্টেড অর্থাৎ যেসব অংশে মেলানিনের পরিমাণ বেশি সেই অংশগুলিতে চামড়ার রঙের গাঢ়তাও হ্রাসপ্রাপ্ত হয়।

ফলে ত্বকের রঙে সামান্য ঔজ্জ্বল্য আসে। কিন্তু এই পরিণতি কী স্থায়ী, বা ত্বকের এহেন পরিবর্তনের ফলে ত্বকের কোনও ক্ষতি হতে পারে?

এই প্রশ্নের উত্তরে চর্মরোগ বিশেষজ্ঞরা বলছেন, বাজারে প্রচলিত অধিকাংশ ফর্সা হওয়ার ক্রিমেই হাইড্রোকুইনোন বা পার়দ থাকে, এগুলি চামড়ার পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এই ধরনের ক্রিমের একটানা ব্যবহার কখনোই উচিৎ নয়। তুলনামূলকভাবে যেসব ক্রিমে কোজিক অ্যাসিড, আরবুটিন বা লিকোরিসের মতো উপাদান থাকে সেগুলি কিছুটা কম ক্ষতিকর।

তবে এই ধরনের কোনও ক্রিমেরই দীর্ঘদিন ব্যবহার বাঞ্ছনীয় নয়। আর এই জাতীয় কোনও ফেয়ারনেস ক্রিমই স্থায়ীভাবে আপনাকে ফর্সা করতে পারে না।

Googleplus Pint
Anik Sutradhar
Posts 6714
Post Views 461