MysmsBD.ComLogin Sign Up

তুলসী পাতায় সারবে যেসব রোগ!

In সাস্থ্যকথা/হেলথ-টিপস - Apr 24 at 7:55am
তুলসী পাতায় সারবে যেসব রোগ!

ওষুধি গুনাগুণের দিক থেকে বিবেচনা করলে বলা যায়, আর দশটা গাছের তুলনায় তুলসি গাছের গুনাগুন বেশ ভিন্ন। ছোটোখাটো অনেক রোগের বেশ ভালো ঔষধ হিসেবে ব্যবহার করা হয় এই তুলসি পাতা।

জেনে নেয়া যাক রোগের ঔষধ হিসেবে তুলসি পাতার ব্যবহার-


সর্দি ও কাশি
সর্দি-কাসি প্রায় প্রত্যেকটি মৌসুমের খুব সাধারণ একটি অসুখ যা সবাইকে সমস্যা দেয়। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে গেলে তুলসীপাতা ৫ মিনিট চিবিয়ে রসটি গিলে নিন। তাহলে এই সমস্যার হাত থেকে সহজেই সমাধান পেয়ে যাবেন।


জ্বর
তুলসীপাতা সবথেকে বেশি যে অসুখের হাত থেকে আপনাকে রক্ষা করবে তা হল জ্বর। চায়ে তুলসীপাতা সেদ্ধ করে সেই পাণীয় যদি পান করেন, তবে ম্যালেরিয়া, ডেঙ্গু প্রভৃতি অসুখ থেকে রক্ষা পেতে পারেন। আপনার পরিবারের কারো জ্বর হলে তাকে তুলসীপাতা এবং দারুচিনি মেশানো ঠান্ডা চা পান করান। জ্বর সেরে যাবে দ্রুত। মনে রাখবেন যেকোন বড় অসুখের প্রধান লক্ষণ এই জ্বর।


গলার ব্যাথা
সামান্য গরম পানিতে তুলসীপাতা দিয়ে সেদ্ধ করে নিয়ে, সেই পানি দিয়ে গার্গল করলে বা পানি পান করলে আপনার গলার ব্যাথা দ্রুত সেরে যাবে। গলায় যদি ক্যান্সার হয় তাহলেও কিন্তু গলা ব্যাথ্যা করবে। সুতরাং গলা ব্যাথ্যাকে হালকা ভাবে নিবেন না।


ত্বকের সমস্যা
ত্বকে ব্রণের সমস্যা সমাধানের একটি সহজ ও অন্যতম উপায় হল তুলসীপাতা। এছাড়াও নানান রকম অ্যালার্জি ও র্যাশে কার্যকর। তুলসীপাতার পেস্ট তৈরি করে তা ত্বকে লাগালে এই সমস্যাগুলি কমে যায়। বর্ণ থেকে কখনো কখনো পচন ধরে ত্বকে মারাত্বক ঘা হতে পারে। এবং পরে তা ক্যান্সারে পরিণত হতে পারে। তাই কোন অবস্থাতেই কোন কিছুকেই সাধারণ ভাবে দেখবেন না।

Googleplus Pint
Noyon Khan
Posts 3290
Post Views 154