MysmsBD.ComLogin Sign Up

যে দেশে বোরখা পরেন মাত্র তিনজন, এবার সেটাও নিষিদ্ধ!

In সাধারন অন্যরকম খবর - Apr 24 at 12:04am
যে দেশে বোরখা পরেন মাত্র তিনজন, এবার সেটাও নিষিদ্ধ!

ধর্মীয় আইনে নারীদের বোরখা পরা উচিত। তাছাড়া যারা মুসলিম ধর্মের নারী তাদের তো বোরখা পড়া আবশ্যক। কিন্তু এমন একটি দেশ রয়েছে যেখানে বোরখা পরা আইনগত মানা।


নারীদের সারাদেশে শুধুমাত্র তিনজন নারী বোরখা পরেন ইউরোপের দেশ লাটভিয়ায়। এবার তাতেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, লাটভিয়ার সংস্কৃতি রক্ষা ও পোষাকের আড়ালে সন্ত্রাসীদের চোরাচালান ঠেকাতে নতুন এই আইন প্রয়োজনীয় হয়ে পড়েছে।

একই ধরনের ব্যবস্থা ২০১১ সালে ফ্রান্সে কার্যকরের পর এবার লাটভিয়ায় নেওয়া হলো। ঐতিহ্যগত নেকাব পরিহিত নারীর সংখ্যা কম হলেও দেশটির বিচারমন্ত্রী জিনটারস রাসন্যাকস এই আইন ২০১৭ সালে কার্যকর হবে বলে প্রত্যাশা করেছেন। দেশের সংস্কৃতির প্রতি অভিবাসীদের মূল্যবোধ নিশ্চিত করতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে তিনি জানান।

নিউ ইয়র্ক টাইমসকে রাসন্যাকস বলেন, প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে এ আইনী ব্যবস্থা নেওয়া হয়েছে। আমরা শুধুমাত্র লাটভিয়ার সংস্কৃতি-ঐতিহাসিক মূল্যবোধ রক্ষা করছি না, আমরা ইউরোপের ঐতিহাসিক সাংস্কৃতিক মূল্যবোধ রক্ষা করছি।

ইউরোপে শরণার্থী সংকট মোকাবেলায় ২০ লাখ জনগণ অধ্যুষিত ছোট্ট দেশ লাটভিয়ায় আগামী দুই বছরে ৭৭৬ শরণার্থীকে পুনর্বাসনের ব্যবস্থা করেছে ইউরোপীয় ইউনিয়ন। লাটভিয়ায় এক হাজার মুসলিমের বসবাস বলে ধারণা করা হচ্ছে। চলতি সপ্তাহে ফ্রান্সের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভালস জানান, দেশটির বিশ্ববিদ্যালয়ে হিজাব নিষিদ্ধের পরিকল্পনা নেওয়া হচ্ছে।

Googleplus Pint
Asifkhan Asif
Posts 1372
Post Views 689