MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

অ্যাপলের নতুন গাড়ি!

In নতুন প্রযুক্তি - Apr 23 at 7:53am
অ্যাপলের নতুন গাড়ি!

অ্যাপল যে গাড়ি বানাচ্ছে তা এত দিন স্রেফ গুজব বলেই উড়িয়ে দেওয়া যেত। তবে জার্মান এক পত্রিকা ১৮ এপ্রিলে এক প্রতিবেদনে লেখে, জার্মানির রাজধানী বার্লিনে গাড়ি তৈরির জন্য গোপন এক গবেষণাগার তৈরি করেছে অ্যাপল। সেখানে নিয়োগ দেওয়া জনা বিশেক কর্মী দিনরাত প্রকৌশল, সফটওয়্যার, হার্ডওয়্যার এবং বিপণন নিয়ে কাজ করছেন।

এদিকে গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের গাড়ি প্রকৌশল বিভাগের সাবেক ভাইস চেয়ারম্যান ক্রিস পরিটকে অ্যাপলের এক বিশেষ প্রকল্পের দলে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

আর গাড়ি তৈরিতে অভিজ্ঞ একজন অ্যাপলে গিয়ে যে স্মার্টফোন বানাবেন না তা মোটামুটি নিশ্চিত করেই বলা যায়। জার্মানির পত্রিকাটি আরও লেখে, অস্ট্রিয়ার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ম্যাগনা স্টেয়ার তৈরি করবে এই অ্যাপল কার। প্রতিষ্ঠানটি বিশ্বের ২৯টি দেশে মূলত ছোট কুপার গাড়ি তৈরি করে থাকে।

আরও কয়েকটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি এবং গাড়ি নির্মাতাদের জগৎ থেকে অভিজ্ঞ প্রকৌশলীদের নিয়োগ দিয়েছে অ্যাপল। এ সম্পর্কে টেসলা মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক মজা করে বলেছেন, ‘টেসলায় কাজ না পেলে বরং অ্যাপলে চেষ্টা করে দেখুন!’

শুধু টেসলা থেকেই যে অভিজ্ঞদের টেনে নিচ্ছে অ্যাপল, তা কিন্তু না। ফোর্ড, জেনারেল মোটরস এবং মার্সিডিজ-বেঞ্জ থেকেও নাকি কর্মী টেনে নিয়ে নিয়োগ দিচ্ছে অ্যাপল।

এমনকি ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠান এ১২৩ সিস্টেমস থেকেও কর্মী ভাগিয়ে নিতে অ্যাপল এক ‘আক্রমণাত্মক’ কার্যক্রম চালিয়েছিল বলে অভিযোগ করেছে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গাড়ি চালিয়ে যাচাই করে দেখার জন্য সেখানকার মোটর ভেহিক্যাল ডিপার্টমেন্টের সঙ্গে যোগাযোগ করেছে বলে গত বছর সেপ্টেম্বরে জানিয়েছিল দ্য গার্ডিয়ান।

আবার অ্যাপল ইনসাইডার জানিয়েছে, সিক্সটিএইট রিসার্চ নামের এক প্রতিষ্ঠানের আড়ালে চুপি চুপি গাড়ি নির্মাণের কাজ এগিয়ে নিচ্ছে অ্যাপল। এই প্রতিষ্ঠানের কর্মীরাও অ্যাপলের কর্মীদের মতো পোশাক পরে কাজ করেন বলে জানা গেছে।

সেপ্টেম্বরে ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছিল, ২০১৯ সাল নাগাদ বাজারে আসবে অ্যাপলের গাড়ি।

Googleplus Pint
Noyon Khan
Posts 3351
Post Views 202