MysmsBD.ComLogin Sign Up

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

দিনে কতটুকু লবন খাওয়া উচিৎ?

In লাইফ স্টাইল - Apr 19 at 2:52pm
দিনে কতটুকু লবন খাওয়া উচিৎ?

সুন্দর করে রাঁধলেন, অথচ নুনটি দিতেই ভুলে গিয়েছেন, সে খাবার কি আর ভালো লাগবে? তবে প্রশ্নটা হলো সারাদিনে কতটুকু লবন খাবেন?

মার্কিন বিশেষজ্ঞদের দাবি, চা চামচের এক চামচ লবন, যে কোনও পূর্ণবয়স্ক মানুষের জন্য যথেষ্ট। কিন্তু, প্রশ্ন যেটা, কেউ যদি এক চামচের বেশি লবন খান, এবং নিয়মিত, সে ক্ষেত্রে কী হবে?

অতিরিক্ত লবন যে উচ্চ রক্তচাপের ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে তোলে, এই সত্যটা কারও অজানা নয়। যে কারণে, কেউ উচ্চ রক্তচাপে ভুগলে, তাকে কাঁচা লবন খেতে নিষেধ করেন ডাক্তাররা।

কিন্তু, আরও বড় বিপদ ঘটিয়ে দিতে পারে অতিরিক্ত লবন। লবনের আর যে-ই গুণগান করুক, লিভারের কিন্তু অতিরিক্ত লবন ধাতে সয় না। গবেষকরা জানাচ্ছেন, লবনে থাকা সোডিয়াম প্রাপ্তবয়স্কদের লিভার নষ্ট করে দিতে পারে।

গবেষকদের পরামর্শ, সুস্বাস্থ্যের অধিকারী যে কোনও প্রাপ্তবয়স্কের চা-চামচের এক চামচ লবন প্রয়োজন পড়ে। সোডিয়াম আয়নের অন্যতম কাজ হল শরীরে জল সংবহনে সহায়তা করা। তা ছাড়া নার্ভের স্পন্দন ঠিক রাখতেও লবন জরুরি।

কিন্তু, অতিরিক্ত লবন শরীরে গেলে, উচ্চরক্তচাপের সমস্যার সঙ্গে লিভারেরও মারাত্মক ক্ষতি করবে। গবেষণাগারে ইঁদুরকে খাবারের সঙ্গে অতিরিক্ত লবন খাইয়ে দেখা গিয়েছে, লিভারের বেঢপ আকার নিচ্ছে। কিছু কোষের বাহ্যিক আকারেও পরিবর্তন হয়েছে। এবং কোষের মৃত্যুর হারও বেড়ে গিয়েছে অনেকখানি।

[Trick] Uc Browser দিচ্ছে ৪০০০ টাকা করে বিকাশে। বাংলাদেশ থেকে প্রথম থেকে ৪০০০ জন পাবে ৪০০০ টাকা করে ।

Googleplus Pint
Noyon Khan
Posts 3450
Post Views 50