MysmsBD.ComLogin Sign Up

যেসব কথা বুদ্ধিমান মানুষেরা কখনো বলেনা!

In লাইফ স্টাইল - Apr 19 at 2:29pm
যেসব কথা বুদ্ধিমান মানুষেরা কখনো বলেনা!

বুদ্ধিমান মানুষ হয়ে কেউ জন্ম নেয় না। কিছু কাজের মাধ্যমে মানুষের বুদ্ধিমত্তার প্রকাশ পায়। অন্যদের সামনে নিজের ভাবমুর্তি নষ্ট করতে একটি কথাই যথেষ্ট। মুখ ফস্কে অনেকেই অনেক কিছু বলেন। কিন্তু পরে বুঝতে পারেন কথাটা বলা তার উচিত হয়নি।

কিছু কথা আছে যা বলে ফেললে সবাই ধরেই নেবে আপনার বুদ্ধি কম, ব্যক্তিত্বটাও নড়বড়ে। বিশেষ করে অফিসে তো সেসব কথা কখনোই বলা যাবে না। তাই জেনে নিন সেসব কথা যা আসলে কখনোই বলা ঠিক নয়।


# মেনে নেয়া যায় না
জীবনের অনেক কিছু ঘটে যা কেউই মেনে নিতে পারে না। আমাদের সাথে অনেক কিছু হয় যা মেনে নিতে কষ্ট হয়। কিন্তু মেনে নিতে পারছেন না বলে তা নিয়ে সবার সাথে শোরগোল করাটা সমাধান নয়ই বরং অন্যদের সামনে নিজের ব্যক্তিত্ব কমিয়ে ফেলা।

কোনো কিছু মেনে নিতে না পারলে তার কারণটা জানবার চেষ্টা করুন। এ নিয়ে দুঃখ করে লাভ নেই।


# এটাই তো নিয়ম
প্রযুক্তি এখন এতো দ্রুত এগিয়ে গেছে যে অফিস-আদালতে অনেক প্রক্রিয়াতেই নতুন নতুন পদ্ধতি চলে আসছে। আপনি যদি নতুন কোনো কাজ শিখতে অস্বীকৃতি জানান এবং বলেন আপনি যা জানেন সেটাই নিয়ম, তাহলে আপনার বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন তৈরি হবে সবার মাঝে।


# “শুনতে খারাপ লাগলেও-”
এই কথাটা দিয়ে কোনো বাক্য শুরু করলে, এরপরে যতো বুদ্ধিদীপ্ত আইডিয়াই উপস্থাপন করুন না কেন, তা শুনার আগ্রহ থাকবে না। বাক্যের শুরুতেই যে আপনি প্রকাশ করে ফেলেছেন আত্মবিশ্বাসের অভাব! এতে আপনার কথা যারা শুনছেন তারাও আপনার ওপর বিশ্বাস হারিয়ে ফেলবেন।


# এক মিনিট লাগবে
“এক মিনিটেই শেষ করে দিচ্ছি” এ কথা বলে বোঝাতে গেলেন আপনি চটপটে। অন্যরা এ কথা শুনলে ভাবতে পারে আপনি কাজটা ঠিকমতো করতে পারবেন না। কোনো কাজ করতে যতো সময় লাগবে, তা সত্যি করেই বলুন।


# চেষ্টা করবো
এ কথাটা আপনার ওপর থেকে অন্যদের আস্থা কমিয়ে দেয়, কারণ কথাটি শুনলে মনে হয় আপনাকে দিয়ে কাজটি না হবারই সম্ভাবনা বেশি। আপনাকে কিছু করতে বলা হলে বলুন আপনি কাজটা করবেন।


# সে মোটেও ভালো না/আলসে/ফালতু
কারো ব্যাপারে গালমন্দ করাতে আপনার কোনো লাভ নেই। কারণ কী জানেন? সে যদি আসলেই খারাপ হয়ে থাকে তবে সবাই তা জানে। আর যদি সে আসলে ভালোমানুষ হয়ে থাকে, তাহলে খারাপ বলায় এটাই প্রমাণ হয়ে যায় যে আপনিই আসলে খারাপ।


# আমার কোনো দোষ নেই
অন্য কারো ওপরে দোষ চাপানোটা কোনো ক্ষেত্রেই কাম্য নয়। আপনি যদি কোনোভাবেই ভুল একটি কাজের সাথে জড়িত থাকেন তাহলে দোষ স্বীকার করুন। যার ক্ষতি হয়েছে তার সাথে এ ব্যাপারে আলোচনা করে বোঝান যে আপনি আসলে বুঝতে পারেন নি এমন ক্ষতি হবে। অন্য কারো দোষ দেয়া শুরু করলেই আপনাকে সন্দেহের চোখে দেখা হবে।


# কাজ করতে ভালো লাগে না
বিশেষ করে অফিসে আপনি যদি বলেন চাকরিটা আপনার আর ভালো লাগছে না, তবে আপনার কপালে শনি আছে। এতে আপনি নেতিবাচক ধরণের মানুষ তা প্রমাণ হয়ে যায়। আপনার সহকর্মীদের মানসিকতা খারাপ করে দিতে পারে এই একটি কথা। আর কর্তৃপক্ষের কানে এ কথা গেলে আপনার ছাঁটাই হয়ে যাওয়া কেবল সময়ের ব্যাপার।


# পারবো না
এটা হলো “আমার কোনো দোষ নেই” এর সহোদর ভাই। মানুষ এই কথাটা শুনতে পছন্দ করে না। কারণ “পারবো না” এর মানে তারা ধরে নেয় আপনি কাজটি আসলে করতে চান না। আপনার যদি কোনো কাজ করার ক্ষমতা না থাকে তাহলে কি পারবেন না তার বদলে বলুন কি পারবেন। যেমন আজকে রাতে অফিসে বেশি সময় থাকতে পারবেন না, তা বলার পরিবর্তে বলুন আপনি কাল সকালে তাড়াতাড়ি এসে কাজ শেষ করে ফেলবেন।

Googleplus Pint
Noyon Khan
Posts 3481
Post Views 194