MysmsBD.ComLogin Sign Up

Search Unlimited Music, Videos And Download Free @ Tube Downloader

ভিডিও গেম শিশুদের জন্য কি সহায়ক!

In লাইফ স্টাইল - Apr 19 at 2:18pm
ভিডিও গেম শিশুদের জন্য কি সহায়ক!

শিশুদের ওপর ভিডিও গেমের কুপ্রভাব নিয়ে গণমাধ্যমগুলোতে কম রিপোর্ট প্রকাশিত হয়নি। এ নিয়ে নানা সময়ে বিশ্লেষকরা বলেছেন নানান কথা।

তবে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে ভিন্ন তথ্য। গবেষকরা বলছেন, শিশুদের ওপর ভিডিও গেমের রয়েছে ইতিবাচক প্রভাব। ভিডিও গেম স্কুল প্রতিযোগিতায় শিশুদের সার্বিক দক্ষতা বৃদ্ধি করে। শুধু তাই নয়, ভিডিও গেম সবার সঙ্গে সুসম্পর্ক তৈরি করতেও সাহায্য করে।

এতে চমৎকার আরও একটি তথ্য উঠে এসেছে। আর তা হলো- ইউরোপে এক সপ্তাহে প্রতি ৫ জনে ১ জন শিশু ৫ ঘণ্টারও বেশি ভিডিও গেম খেলে।

গবেষণায় ৬ থেকে ১১ বছর বয়সী ৩ হাজারেরও বেশি শিশু অংশগ্রহণ করে। এসব শিশুরা ভিডিও গেম এর সঙ্গে কতটুকু সময় ব্যয় করছেন তা লক্ষ্য করা হয়। এর ভিত্তিতে শিশুদের মানসিক, জ্ঞানীয় ও সামাজিক দক্ষতার কোনও পরিবর্তন আসে কি না তা যাচাই করা হয়।

গবেষক দলের অন্যতম সদস্য ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ক্যাথেরিন কেইস বলেন, সাধারণত স্কুলগামী শিশুরা অবসরে ভিডিও গেম খেলে থাকে। গবেষণায় দেখা গেছে, যেসব শিশুরা বেশি মাত্রায় এ গেম খেলে তাদের সামাজিক বোধগম্যতা বাড়ে। স্কুলে সবার সঙ্গে অতি সহজে মিশে যায়। স্কুলের যেকোনও বিষয়ে আর ১০ জনের চেয়ে এগিয়ে থাকে।

গবেষণাটি ইউরোপে স্কুলগামী শিশুদের মানসিক স্বাস্থ্য প্রকল্পের আওতায় করা হয়। শিশুরা কতক্ষণ ভিডিও গেম খেলে- পিতামাতার কাছ থেকে তার বিবরণ নিয়ে এটি করা হয়।

Googleplus Pint
Noyon Khan
Posts 3359
Post Views 47